কমলগঞ্জে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধে ধস

মৌলভীবাজারের কমলগঞ্জের ঘোড়ামারায় ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। বুধবার (২৯ জুন) বিকেলে প্রায় ৫০ ফুট এলাকাজুড়ে এ ধস দেখা দেয়। এর পাশেই নদী থেকে বালু উত্তোলন করে অন্য স্থানে বাঁধ মেরামতের কাজ করছিল পানি উন্নয়ন বোর্ডের তালিকাভুক্ত ঠিকাদারী প্রতিষ্ঠান।

নদীর প্রতিরক্ষা বাঁধে ধস দেখা দেওয়ায় এলাকাবাসী উদ্বিগ্ন। স্থানীয়রা জানান, বুধবার দুপুর থেকে টানা বর্ষণের পর বিকেলে হঠাৎ করেই নদীর প্রতিরক্ষা বাঁধে ধস দেখা দেয়। উজানের ঢলে যে কোনো সময় নদীর পানি বৃদ্ধি পেয়ে মুহূর্তেই এলাকা প্লাবিত হবে। বাঁধ ধসে পড়ায় পানি উন্নয়ন বোর্ডের গাফিলতিকে দায়ী করছেন স্থানীয় বাসিন্দারা।

স্থানীয় আদমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদাল হোসেন বলেন, শুকুরউল্লা এলাকার ব্রিজের পাশে ঘোড়ামারায় ধলাই প্রতিরক্ষা বাঁধে প্রায় ৫০ ফুট এলাকাজুড়ে এ ধস দেখা দেওয়ায় ঘোড়ামারা গ্রামসহ নদীর দুইপাড়ের কয়েকটি গ্রামের মানুষের চলাচল বন্ধ রয়েছে। ধস ঠেকানোর জন্য তাৎক্ষণিকভাবে ধসে পড়া বাঁধে খুঁটি পুঁতে এ পথে চলাচল সাময়িক বন্ধ রাখা হয়েছে।

তিনি দ্রুত সময়ের মধ্যে বাঁধটি মেরামত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মৌলভীবাজারের উপ-সহকারী প্রকৌশলী মো. সাকিব হোসেন বলেন, ধসে পড়া বাঁধ সরেজমিনে পরিদর্শন করে সংশ্লিষ্টদের কাছে একটি তালিকা জমা দিয়েছি। বরাদ্দ পেলে দ্রুত সময়ের মধ্যে বাঁধটি মেরামত করা হবে।