কমলগঞ্জে জলাশয়ে ভাসছে অবমুক্ত করা পোনা মাছ!

মৌলভীবাজারের কমলগঞ্জে বিভিন্ন জলাশয়ে সরকারি মাছের পোনা অবমুক্ত করার পর বেশিরভাগ পোনা মরে ভেসে ওঠছে। পোনার আকার বড় ও নিম্নমানের হওয়ায় এসব পোনা মরে ভেসে উঠছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

স্থানীয়রা জানান, মাছের পোনা অবমুক্ত করার পর দিনই বেশিরভাগ পোনা মারা যায়। এরপর থেকে প্রতিদিনই বিভিন্ন জলাশয়ে মাছের পোনা মরে ভেসে উঠতে থাকে। এসব মাছ পচে দুর্গন্ধ ছড়িয়ে পড়ার পাশাপাশি পরিবেশ নষ্ট হচ্ছে বলে তারা জানান।

উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার উপজেলার ১৪টি জলাশয়ে ১ লাখ টাকার ২৮৬ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয়। অতিরিক্ত গরম ও পোনার আকার বড় হওয়ার কারণে কিছু মাছ মারা যাচ্ছে।

উপজেলার শহীদনগর বাজার মসজিদে দীঘি ও কয়েকটি জলাশয়ে দেখা যায়, পোনা অবমুক্ত করার পর থেকে বেশিরভাগ ছোট বড় পোনা মরে ভেসে উঠেছে। এসব পোনা মারা যাওয়া জলাশয় এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে।

উপজেলার পতনঊষার ইউনিয়নের সমজু মিয়া বলেন, মৎস্য অধিদপ্তর যে পোনা মাছ দিয়েছেন তা ওজন ও নিম্নমানের থাকায় বেশিরভাগ পোনা মরে যায়। শহীদনগর বাজার মসজিদের দীঘিতে ২০ কেজি পোনা অবমুক্ত করা হয়েছিল এর সবকয়টি মারা গেছে।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহিদুর রহমান সিদ্দিকী বলেন, পোনার আকার বড় ও অতিরিক্ত গরম থাকার কারণে কিছু পোনা মারা যাচ্ছে। যে সব জলশয়ে মাছের পোনা মারা গেছে এগুলোতে আবার পোনা অবমুক্ত করা হবে।