কমলগঞ্জে অবৈধভাবে বালু তোলায় ৫০ হাজার টাকা জরিমানা

কমলগঞ্জ উপজেলার পাহাড়ি ছড়া ও ধলাই নদী থেকে প্রতিনিয়ত বালু উত্তোলনের পর বাণিজ্য করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। এতে সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বিপর্যস্ত হচ্ছে পরিবেশ।

মঙ্গলবার (১১ এপ্রিল) দুপুরে কমলগঞ্জের আদমপুর ইউনিয়নের কেওয়ালিঘাট এলাকায় ধলাই নদী থেকে বালু উত্তোলনের দায়ে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেন কমলগঞ্জ উপজেলা ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. রইছ আল রেজুয়ান।

জানা যায়,একটি প্রভাবশালী মহল দীর্ঘ দিন থেকে ধলাই নদীসহ বিভিন্ন পাহাড়ি ছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের পর বিক্রি করে আসছে। এতে রাস্তাঘাট, নদীর বাঁধ ও কৃষিজমির ক্ষতি সাধিত হচ্ছে। এছাড়াও হুমকি মুখে পড়েছে পরিবেশ।

মঙ্গলবার গোপন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত আদমপুর ইউনিয়নের ধলাই নদীর কেওয়ালিঘাটে অভিযান শুরু করে। এতে বালু বোঝাই ট্রাক ও ট্রাক্টরসহ দুইটি গাড়ি পাওয়া যায়। এসময়ে আনোয়ার মিয়া নামে এক ব্যক্তিকে নগদ ৫০ টাকা জরিমানা করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) মো. রইছ আল রেজুয়ান অভিযান পরিচালনার সত্যতা নিশ্চিত করে বলেন, অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।