কমলগঞ্জে অনুষ্ঠিত হচ্ছে রাধাকৃষ্ণের ঝুলনযাত্রা উৎসব

কমলগঞ্জ উপজেলার আলীনগর ইউনিয়নের আলীনগর চা বাগানের ঐতিহ্যবাহী ঝুলনমণ্ডপে মহাসমারোহে ধর্মীয় ভাবগাম্ভীর্য্য ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে চলছে ৬ দিনব্যাপী শ্রী শ্রী রাধাকৃষ্ণের ৭১তম ঝুলনযাত্রা উৎসব।

গত রোববার থেকে আলীনগর চা বাগানের শিব মন্দির সংলগ্ন ঝুলনমণ্ডপে পূজা অর্চনার মাধ্যমে শুরু হয়েছে ৬দিনব্যাপী ঝুলনযাত্রা অনুষ্ঠান। চলবে শুক্রবার (১২ আগস্ট) পর্যন্ত। উপজেলার আলীনগর চা বাগানের সনাতনী চা শ্রমিকদের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শ্রী শ্রী রাধাকৃষ্ণের ঝুলনযাত্রা উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্থান থেকে সনাতনী ধর্মালম্বীসহ নানা ধর্ম ও বর্ণের হাজার হাজার লোকের সমাগম হয় এই ঐতিহ্যবাহী আলীনগর ঝুলনযাত্রা মণ্ডপে। করোনার কারণে গত দুই বছর মেলার আয়োজন করা না হলেও এবছর মণ্ডপের পাশে ৬ দিনব্যাপী বিশাল মেলা বসেছে। মেলার পাশাপাশি বসেছে বিভিন্ন রকমারী খাবারের দোকানও।

আলীনগর ঝুলনমণ্ডপের ঝুলনযাত্রা সিলেট বিভাগের প্রাচীন ঝুলনযাত্রার একটি। ৭০বছর আগে থেকে এই মণ্ডপে ঝুলনযাত্রা অনুষ্ঠিত হয়ে আসছে।

আলীনগর শ্রী শ্রী রাধাকৃষ্ণের ৭১তম ঝুলনযাত্রা উৎসব উদযাপন পরিষদের সভাপতি গনেশ পাত্র জানান, আলীনগর ঝুলনমণ্ডপের ঝুলনযাত্রা ধর্মীয় ভাবগাম্ভীর্য ও শান্তি-শৃঙ্খলার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে। এবছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর সনাতনী ভক্তবৃন্দের আগমন ঘটেছে। ঝুলনযাত্রায় বিশাল মেলার আয়োজন করা হয়েছে। মেলাতে বিভিন্ন জাতিসত্তার প্রচুর মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে। পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে আলীনগর চা বাগান ছাড়াও শমশেরনগর কালিবাড়ি, ভানুগাছ হরেকৃষ্ণ নামহট্ট মন্দির, পাত্রখোলা চা বাগান, মাধবপুর চা বাগান মণ্ডপসহ উপজেলার বিভিন্ন স্থানে শ্রী শ্রী রাধাকৃষ্ণের ঝুলনযাত্রা বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে।