কমলগঞ্জের ২০টি চা-বাগানে কর্মবিরতি পালন

মজুরি বৃদ্ধির দাবিতে মৌলভীবাজারের ২০টি চা-বাগানে ২ ঘণ্টা কর্মবিরতি পালনসহ বিক্ষোভ মিছিল করেছেন চা শ্রমিকরা। মঙ্গলবার (৯ আগস্ট) থেকে আগামী তিনদিনের মধ্যে তাদের মজুরি বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত না এলে আগামী শুক্রবার থেকে তারা পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন।

মঙ্গলবার সকালে মনু ধলাই ভ্যালি অন্তর্ভুক্ত মাধবপুর চা-বাগানের শ্রমিকদের এক সমাবেশে এমন ঘোষণা দেন চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।

মনু ধলাই ভ্যালির সভাপতি ধনা বাউরী জানান, চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি দীর্ঘদিনের। প্রতিবছর মজুরি বাড়ানোর কথা থাকলেও গত ৩ বছর ধরে মজুরি বাড়ানো হচ্ছে না। এ অবস্থায় বর্তমান বাজারে দ্রব্যমূল্যের সঙ্গে সংঙ্গতি রেখে চা শ্রমিকের মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে মঙ্গলবার থেকে কমলগঞ্জের ২০টি চা-বাগানে ২ ঘণ্টা কর্মবিরতি পালন করা হয়। তিনদিনের মধ্যে তাদের দাবি মানা না হলে দেশের সব বাগান এক সঙ্গে বন্ধ করে রাস্তায় নামার হুঁশিয়ারি দেওয়া হয়। প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত শ্রমিকরা কর্মবিরতি পালন করবেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলাই ভ্যালির সহ-সভাপতি গায়ত্রী রাজভরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চা-বাগানের পঞ্চায়েত সভাপতি বাবুল মিয়া, সম্পাদক গোপাল রাজভর, সঞ্চয় ভর, বিদ্যা দাস, আশা কুর্মী, গীতা কাহার প্রমুখ বক্তব্য দেন।

সভায় নেতৃবৃন্দ বলেন, বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিবেচনা করে চা শ্রমিকদের হাজিরা ন্যূনতম ১২০ টাকা থেকে ৩০০ টাকায় উন্নীত করার দাবি অনেকদিনের। কিন্তু বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের সঙ্গে টালবাহানা করছে। আগামী ৩ দিনের মধ্যে তাদের মজুরি বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত না এলে কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে।