কবরস্থানে পানি থাকায় ছয়দিন পর লাশ দাফন

সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের ইব্রাহিমপুর গ্রামের বাসিন্দা আশরাফ আলী (৭০) মারা যাওয়ার পর কবরস্থানে পানি থাকায় ছয় দিন কাঠের বাক্সের মধ্যে রাখা হয়।

আজ বুধবার (২২ জুন) পানি কিছুটা কমলে কবর খুঁড়ে দুপুর ১২ টার দিকে তাঁর দাফন সম্পন্ন করা হয়।

এর আগে গত শুক্রবার (১৭ জুন) বন্যা আশ্রয় কেন্দ্র ইব্রাহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেন আশরাফ আলীসহ তার পরিবারের লোকজন। আশ্রয় কেন্দ্রে এ সময় খাবার তেমন কিছু ছিল না। পরে রাত সাড়ে ১২ টার দিকে আশরাফ আলী ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়েন। এরই একপর্যায়ে তিনি মারা যান। পরদিন সকালে তাকে গোসল দিয়ে নৌকার মধ্যে জানাজা পড়ানো হয়।

কবরস্থান ডুবে থাকায় ওই দিন আর কবর দেয়া সম্ভব হয় নি। তারপর পরিবারের সদস্যরা একটি কাঠের বাক্স তৈরি করে কাফন পড়িয়ে পলিথিনে মুড়িয়ে কবরস্থানে বাঁশের সাথে বাক্স বেঁধে রেখে দেন। আজ কবরস্থান থেকে পানি নেমে গেলে কবর খুড়ে আরশাফ আলীর দাফন সম্পন্ন করা হয়।

মারা যাওয়া আশরাফ আলীর মেয়ে সুরমা ইউনিয়নের ইউপি সদস্যা তানজিনা বেগম রোকশানা বলেন, ‘আমার বাবা মারা যাওয়ার পর কবরস্থানে পানি ছিল তাই করব খোঁড়া সম্ভব হয় নি। তাই ছয় দিন পর আজকে মরদেহ দাফন করা হয়েছে। ওই দিন আশ্রয় কেন্দ্রে এসে কেউ খাবার পায় নি। আমার বাবাও খাবার খুঁজছিলেন। পরে ওই দিন রাতেই তিনি মারা যান।