কথাকলি সিলেটের আয়োজনে বরাক-সুরমা নাট্যোৎসব শুরু

কথাকলি সিলেটের চার দশক পূর্তি উপলক্ষ্যে ছয় দিনব্যাপী বরাক-সুরমা নাট্যোৎসব-২০২৩ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) বিকাল ৫টায় নগরীর কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে ‘অখণ্ড উপত্যকায় বহে অনাদি উৎসধারা’ স্লোগানে আয়োজিত উৎসবের উদ্বোধন করেন ভারতীয় সহকারী হাইকমিশনার নীরাজ কুমার জায়সওয়াল।

কথাকলি সিলেটের সভাপতি ও উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক শামসুল বাসিত শোরোর সভাপতিত্বে ও কথাকলির জ্যেষ্ঠতম সদস্য-সংগঠক আমিনুল ইসলাম চৌধুরী লিটনের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি রজত কান্তি গুপ্ত ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী।

ভারতের বরাক নদী অববাহিকা, আসামের শিলচর ও সুরমা নদী অববাহিকা সিলেটের নাট্যদলের অংশগ্রহণে এই উৎসবের সহযোগিতায় রয়েছে ভারতীয় হাইকমিশন, ঢাকা ও সিলেট সিটি করপোরেশন।

নাট্যোৎসবের উদ্বোধনী দিনে আয়োজক কথাকলি সিলেট দুটি নাটক মঞ্চায়িত করে। কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে উদ্বোধনীপর্বের শেষপর্যায়ে মোস্তাক আহমদের রচনা ও নীলাঞ্জন দাশ টুকুর নির্দেশনায় পথনাটক ‘জননী একাত্তর’ মঞ্চায়িত হয়। আর সন্ধ্যা সোয়া ৭টায় মূলমঞ্চে কথাকলি ‘চে’র সাইকেল’ নাটক মঞ্চায়িত করবে। মামুনুর রশিদের লেখা নাটকে নির্দেশনা দেন ফয়েজ জহির।

১৬ মার্চ থেকে ছয় দিনব্যাপী বরাক-সুরমা নাট্যোৎসব চলবে ২১ মার্চ পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৭টা ১৫ মিনিট থেকে শুরু হবে প্রদর্শনী। আজ শুক্র ও শনিবার নাট্যদল প্রাঙ্গণেমোর যথাক্রমে ‘কনডেম সেল’ ও ‘আওরঙ্গজেব’ নাটক মঞ্চায়িত করবে। অনন্ত হিরার রচনায় কনডেম সেল নির্দেশনা দেবেন আউয়াল রেজা এবং মোহিত চট্টপাধ্যায়ের রচনায় আওরঙ্গজেব নির্দেশনায় রয়েছেন অনন্ত হিরা।

আগামী রবিবার ভারতের আসাম রাজ্যের হাইলাকন্দির নাট্যদল বিবর্তন থিয়েটার ও আসামের শিলচরের নাট্যদল আজকের প্রজন্ম থিয়েটার পরপর নাটক মঞ্চায়িত করবে।

প্রথমে বিবর্তন থিয়েটার ‘অধরা মাধুরী’ ও পরে আজকের প্রজন্ম থিয়েটার ‘তিন পুতুলের গল্প’ মঞ্চায়িত করবে। উভয় নাটক রচনা করেছেন ইন্দ্রনীল দে ও নির্দেশনায় রয়েছেন সায়ন বিশ্বাস। পরদিন সোমবার দুটি নাটক মঞ্চায়িত করবে আসামের পয়লাপুলের রেস থিয়েটার ও শিলচরের আজকের প্রজন্ম থিয়েটার। প্রথমে ইন্দ্রনীল দে’র রচনা ও নির্দেশনায় রেস থিয়েটার মঞ্চায়িত করবে তাদের নাটক ‘এই অরণ্যে’। এরপর আজকের প্রজন্ম থিয়েটারের নাটক ‘চাইছি তোমার বন্ধুতা’ মঞ্চায়িত হবে। ইন্দ্রনীল দে’র রচনায় এই নাটকটিতে নির্দেশনা দেবেন সায়ন বিশ্বাস।

আগামী মঙ্গলবার ২১ মার্চ নাট্যোৎসবের শেষদিন শিলচরের নাট্যদল গণসুর তাদের ‘নাথবতী অনাথবৎ’ নাটকটি মঞ্চায়িত করবে। শাঁওলী মিত্রের রচনায় নাটকটির নির্দেশনায় থাকবেন সুব্রত রায়।