ওসমানী হাসপাতালে ইন্টার্নদের কর্মবিরতি অব্যাহত

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর স্বজনদের হামলা ও ভাঙচুরের অভিযোগে ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ আগস্ট) বিকালে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে এমন ঘোষণা দেন তারা। তারা বলেন, আগামীকাল বুধবার বেলা ১২ পর্যন্ত আমাদের এ কর্মবিরতি চলবে।

এ সময় ইন্টার্ন চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক সীমান্ত মজুমদার জানান, ইন্টার্ন চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিতকরণ বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। যেখানে আগামীকাল ১২টার মধ্যে তার দৃশ্যমান উন্নতি হবে বলে আশ্বাস প্রদান করেন ওসমানী হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আলম ভূঁইয়া। যদি আমাদের চোখে তা পরিলক্ষিত হয় তবে আমরা আমাদের কর্মবিরতি প্রত্যাহার করে নেব।

এদিকে ইন্টার্ন চিকিৎসকের ওপর হামলার ঘটনায় পুলিশ চারজনকে আটক করেছে। তারা হলেন- আব্দুল মালিক (৫৪), জুয়েল আহমদ (২৭), সাবেল আহমদ (২১) ও জুয়েল আহমদ (২০)।

উল্লেখ্য, সোমবার বিকালে হাসপাতালের ৩৫নং ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় এক রোগী মারা যান। এ ঘটনাকে কেন্দ্র করে হাসপাতালের চিকিৎসক ও নার্সদের সঙ্গে রোগীর স্বজনদের কথা কাটাকাটি হয়।

ইন্টার্ন চিকিৎসকদের অভিযোগ, রোগীর স্বজনরা ওয়ার্ডে দায়িত্বরত ইন্টার্ন চিকিৎসক ও নার্সদের হেনস্তা করেন। এ সময় চিকিৎসকরা দৌড়ে পাশের ওয়ার্ডে গিয়ে আত্মরক্ষা করেন। এরপর রোগীর স্বজনরা ওয়ার্ডের ভেতরে চিকিৎসকের কক্ষে ও নার্সের কক্ষে ভাঙচুর চালান। এ ঘটনার প্রতিবাদে রাতে বৈঠক করে অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দেয় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদ।

কর্মবিরতির ডাক দেওয়ার পর ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ দুই দফায় ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে বৈঠক করলেও কর্মবিরতি থেকে সরে যাননি আন্দোলনকারীরা। মঙ্গলবার আবারো সমস্যার সমাধানে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন আন্দোলনকারী ইন্টার্ন চিকিৎসকরা। বৈঠকে বুধবার দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।