ওয়ানডে বিশ্বকাপ শুরুর তারিখ জানালো আইসিসি

টি-টোয়েন্টি সবচেয়ে জমজমাট ক্রিকেট হলেও, ওয়ানডে ফরম্যাটের বিশ্বকাপ ঘিরেই সবচেয়ে বেশি উম্মাদনা তৈরি হয় সমর্থকদের মধ্যে। চলতি বছর অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের একক আয়োজক ভারত।

আগে থেকেই জানা, বিশ্বকাপ শুরু হবে অক্টোবরে, শেষ হবে নভেম্বরে। তবে শুরু এবং শেষ হওয়ার তারিখ ছিল এতদিন অজানা। এবার আয়োজক বোর্ড বিসিসিআই বিশ্বকাপ শুরুর একটা সম্ভাব্য তারিখ জানিয়ে দিলো। একই সঙ্গে জানিয়েছে বিশ্বকাপ ফাইনালেরও সম্ভাব্য তারিখ।

বিশ্বকাপ শুরু হতে পারে আগামী ৫ অক্টোবর। ফাইনালের সম্ভাব্য তারিখ ১৯ নভেম্বর। অর্থ্যাৎ ৫ অক্টোবর শুরু হয়ে ১৯ নভেম্বর শেষ হবে ১০ দলের ওয়ানডে বিশ্বকাপ। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। ভারতের মোট ১২টি শহরে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

সম্ভাব্য তারিখ ঘোষণা করা হলেও, বিশ্বকাপের সূচি এখনও তৈরি করা হয়নি। শুরু এবং শেষের তারিখ দেখে বোঝা যাচ্ছে, ৪৬ দিন ধরে অনুষ্ঠিত হবে ক্রিকেটের সবচেয়ে জমজমাট এই প্রতিযোগিতা। ১০ দলের টুর্নামেন্টে নকআউট পর্বের তিনটি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপের ম্যাচগুলো হবে বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনৌ, ইন্দোর, রাজকোট এবং মুম্বাইয়ে। কোন শহরে কোন দল খেলবে, সেই সূচি এখনও চূড়ান্ত হয়নি।

সাধারণত বিশ্বকাপের এক বছর আগে সূচি প্রকাশ করে আইসিসি; কিন্তু এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের আভ্যন্তরীন কিছু সমস্যার কারণে সূচি প্রকাশ করতে বিলম্ব হচ্ছে।

একাধিক কারণে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে টুর্নামেন্ট আয়োজনের অনুমতি পেতে দেরি হয়েছে বিসিসিআইয়ের। প্রধান দু’টি কারণ হল- প্রতিযোগিতার কর ছাড় এবং পাকিস্তানের ক্রিকেটারদের ভিসার আবেদন মঞ্জুর।

কেন্দ্রীয় সরকার প্রথমে জানিয়েছিল, বিশ্বকাপ থেকে আয়ের উপর ১০.৯২ শতাংশ কর দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। সেই কর মওকুফের জন্য আবেদন করেছিলেন বিসিসিআই কর্মকর্তারা। অন্য দিকে, রাজনৈতিক জটিলতার প্রভাব রয়েছে ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্কে। ২০১৩ সালের পর আইসিসির প্রতিযোগিতা ছাড়া ভারতের মাটিতে পাকিস্তান দলকে খেলার অনুমতি দেওয়া হয়নি। বন্ধ রয়েছে দ্বিপাক্ষিক সিরিজও।

গত সপ্তাহে আইসিসির বৈঠকে বিসিসিআইয়ের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, বিশ্বকাপ খেলতে ভারতে নিশ্চিন্তে আসতে পারবেন পাকিস্তানের ক্রিকেটাররা। কোনো রকম সমস্যা হবে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের আশ্বাস পাওয়ার পরই একদিনের বিশ্বকাপ শুরু এবং ফাইনালের সম্ভাব্য দিন ঘোষণা করা হল। এই দু’টি তারিখ এখনও চূড়ান্ত নয়। চূড়ান্ত সূচি কিছু দিনের মধ্যেই প্রকাশ করা হবে।