এসএমপির মাসিক কল্যাণ ও অপরাধ পর্যালোচনা সভা

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) চলতি নভেম্বর মাসের মাসিক কল্যাণ সভা ও অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় এসএমপি পুলিশ লাইন্সের ড্রিল শেডে মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ।

সভায় উপস্থিত ছিলেন, এসএমপি‘র অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মো. জোবায়েদুর রহমান পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মুহাম্মদ মাসুদ রানা, উপ-পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মো. কামরুল আমীন, উপ-পুলিশ কমিশনার সদ্য অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত (ট্রাফিক) ফয়সল মাহমুদ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহা. সোহেল রেজা পিপিএম, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. আজবাহার আলী শেখ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (পিওএম) মো. জাবেদুর রহমান, উপ-পুলিশ কমিশনার (ইএন্ডডি) মোহাম্মদ আবদুল ওয়াহাব, উপ পুলিশ কমিশনার (সিটিএসবি) ইমাম মোহাম্মদ শাদিদসহ সকল অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার ও সকল থানার অফিসার ইনচার্জগণ, আর আই পুলিশ লাইন্স, বিভিন্ন পদমর্যাদার অফিসার ও ফোর্সগণ।

এসময় পুলিশ কমিশনার উপস্থিত পুলিশ সদস্যদের জিজ্ঞাসাবাদে বিভিন্ন বিষয়ে মতামত গ্রহণসহ শীঘ্রই তা সমাধানে আশ্বস্ত করেন। তিনি বিগত মাসে পুলিশি কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং সকলকে ধন্যবাদ জানান।

এছাড়া তিনি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) নির্দেশিত পুলিশিং, পুলিশের ইমেজ, সোশ্যাল মিডিয়া ব্যবহার সংক্রান্ত নির্দেশনাবলী, শৃঙ্খলা- ড্রেসকোড বজায় রেখে পেশাদারিত্বের সাথে ডিউটিসহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন।

তিনি বলেন, ভাল কাজের জন্য যেমন পুরস্কার প্রদান করা হয় তেমনি কোন পুলিশ সদস্য খারাপ কাজ করলে তাকে অবশ্যই শাস্তি ভোগ করতে হবে। উক্ত কল্যাণ সভার শেষ পর্যায়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সম্মানিত পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ।

পরে দুপুর সাড়ে ১২টায় এসএমপি হেডকোয়ার্টার্স এর কনফারেন্স রুমে মেট্রোপলিটন পুলিশ কমিশনা মো. নিশারুল আরিফের সভাপতিত্বে মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মো. জোবায়েদুর রহমান পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মুহাম্মদ মাসুদ রানা, উপ-পুলিশ কমিশনার সদ্য অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত (ট্রাফিক) ফয়সল মাহমুদ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহা. সোহেল রেজা পিপিএম, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. আজবাহার আলী শেখ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (পিওএম) মো. জাবেদুর রহমান, উপ-পুলিশ কমিশনার (ইএন্ডডি) মোহাম্মদ আবদুল ওয়াহাব, উপ পুলিশ কমিশনার (সিটিএসবি) ইমাম মোহাম্মদ শাদিদসহ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারগণ, সহকারী পুলিশ কমিশনারগণ ও অফিসার ইনচার্জগণ উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, র‍্যাব-৯, পিবিআই, হাইওয়ে, সিআইডি, নৌ-পুলিশ, ট্যুরিস্ট পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বিজ্ঞ পিপি মহানগর দায়রা জজ আদালত এবং ইন্ডাস্ট্রিয়াল পুলিশের প্রতিনিধিবৃন্দ।

উক্ত সভায় সকল থানার অফিসার ইনচার্জগণ তাদের থানা এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরেন। তদন্তাধীন মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির জন্য এবং বিট পুলিশিং কার্যক্রমকে আরো বেগবান করার জন্য এসএমপির সকল থানার অফিসার ইনচার্জদের নির্দেশ প্রদান করেন পুলিশ কমিশনার। এসময় তিনি মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অব্যাহত রাখার উপর গুরুত্ব আরোপ করেন।

সভায় উপস্থিত বিভিন্ন ইউনিটের প্রতিনিধিগণ আইন-শৃঙ্খলা বিষয়ক তাদের গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন।

এসময় মূলতবী মামলাসমূহের দ্রুত নিষ্পত্তি, ওয়ারেন্ট তামিল, রেজিস্ট্রার-পত্র হালনাগাদ রাখা, আইনশৃঙ্খলা প্রয়োগ ও মামলা তদন্তে বিজ্ঞ আদালত এবং অন্যান্য পুলিশ ইউনিট এর সাথে সার্বিক সমন্বয় রাখা, ট্রাফিক বিভাগ কর্তৃক যথাযথভাবে মোটরযান আইনে ব্যবস্থা নেয়াসহ গুরুত্বপূর্ণ বিষয়ে পর্যালোচনা করা হয়।

সভায় বিগত মাসে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ পুলিশ অফিসারদের পুরস্কৃত করা হয়। পুরস্কার প্রাপ্তরা হলেন, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহা. সোহেল রেজা পিপিএম, সহকারী পুলিশ কমিশনার মো. মাইন উদ্দিন খাঁন (দক্ষিণ সুরমা থানা), এসি মো. সুলতান মাহমুদ (ফোর্স, সদর বিভাগ), অফিসার ইনচার্জ কামরুল হাসান তালুকদার (দক্ষিণ সুরমা থানা), ইন্সপেক্টর আবু খালেদ মামুন ওসি তদন্ত (জালালাবাদ থানা), ইন্সপেক্টর সৈয়দ নাসির উদ্দিন (সদর বিভাগ), ইন্সপেক্টর অমৃত কুমার দেব (ডিবি), ইন্সপেক্টর মো. রেজাউল করিম (প্রশিকিউশন), ইন্সপেক্টর আমিনুর রশিদ (সিটিএসবি), টিআই মো. ইফতেখার হোসেন মাহমুদ (ট্রাফিক), এসআই খায়রুল বাশার (দক্ষিণ সুরমা থানা), এসআই অঞ্জন সিংহ (ডিবি), এসআই মো. জাকির হোসেন (প্রসিকিউশন), এসআই মো. জাকির হোসেন (সদর বিভাগ), টিএসআই শ্রী নিখিল চন্দ্র সাহা (ট্রাফিক বিভাগ), এসআই মো. কামরুজ্জামান (সিটিএসবি), এএসআই মো. দেলোয়ার হোসেন (শাহপরাণ (রহ.) থানা), এএসআই কাজী দিপু মিয়া (কেন্দ্রীয় রিজার্ভ অফিস), এটিএসআই মো. মনিরুজ্জামান (ট্রাফিক বিভাগ), এএসআই মোহাম্মদ সোলেমান বাদশা (সিটিএসবি), ড্রাইভার কনস্টেবল মো. ছিদ্দিকুর রহমান (মটরযান শাখা, সদর ও প্রশাসন)।

এছাড়াও এসএমপি সদর বিভাগের নায়েক মো. মেহেদী হাসান এবং মিডিয়া এন্ড কমিউনিটি সার্ভিসের কনস্টেবল তুহিন মিয়াকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়।