এমসি কলেজের ইতিহাস বিভাগে হলো সিলেটের প্রথম ই-লাইব্রেরি

সিলেটের প্রাচীনতম ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মুরারিচাঁদ কলেজে ‘mchiste-library’ নামে সিলেটের প্রথম অনলাইনভিত্তিক ই-লাইব্রেরির উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মুরারিচাঁদ কলেজের ইতিহাস বিভাগের আয়োজনে ও ইতিহাস ফোরামের সহযোগীতায় এক অনুষ্ঠানে ই-লাইব্রেরির উদ্বোধন করা হয়। এসময় বিভাগীয় সাময়িকী ‘নবযাত্রার’ সপ্তম সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠান ও ইতিহাস বিভাগের সম্মান ১ম বর্ষের (২০২১-২০২২ শিক্ষাবর্ষ) নবাগত শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর নূরে ফারহানা বেগমের সভাপতিত্বে ই-লাইব্রেরির উদ্বোধন, সাময়িকী নবযাত্রার মোড়ক উন্মোচন ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, মুরারিচাঁদ কলেজের সদ্য পদায়নপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর পান্না রাণী রায়।

ইতিহাস বিভাগের শিক্ষার্থী কুতুবউদ্দিন রাহাত ও অনিক প্রদানের যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মুরারিচাঁদ কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মো. তৌফিক এজদানী চৌধুরী। অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক সোহেল আহমদ, ইতিহাস ফোরামের সাবেক সভাপতি জসিম উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইতিহাস ফোরামের সভাপতি শাওন সরকার দীপ্ত।

এসময় ই-লাইব্রেরির নানা দিক উপস্থিত সকলের সামনে ধাপে ধাপে উপস্থাপন করেন ইতিহাস বিভাগের ছাত্র এমরান মিয়া। ইতিহাস বিভাগের এযাবৎকালের সর্ববৃহৎ ও ব্যতিক্রমধর্মী এই আয়োজনের ভুয়সী প্রশংসা করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে অতিথি হিসেবে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, মুরারিচাঁদ কলেজের প্রতিটি বিভাগের বিভাগীয় প্রধানগণ, ইতিহাস বিভাগের শিক্ষক-শিক্ষিকাবৃন্দসহ অন্যান্য বিভাগের বিভাগীয় শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। এছাড়া এমসি কলেজ ছাত্রলীগ, তালামীযে ইসলামীয়া, মোহনা সাংস্কৃতিক সংগঠন, রিপোর্টার্স ইউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।