এবার দূষিত শহরের তালিকায় শীর্ষে জাকার্তা

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় রাজধানী ঢাকাকে পেছেনে ফেলে শীর্ষে অবস্থান করছে ইন্দোনেশিয়ার জাকার্তা। গত কয়েকদিন শীর্ষ ১০ এর মধ্যে ঘুরলেও আজ ঢাকার অবস্থান ১৩ নম্বরে, স্কোর ৯৯। বায়ুর এই মান ‘সহনীয়’ হিসেবে বিবেচনা করা হয়।

রোববার (১ অক্টোবর) সকাল ১০টায় আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক এই তথ্য জানিয়েছে।

আইকিউএয়ার এর তথ্য অনুযায়ী, দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষে ১৭৮ স্কোর নিয়ে অবস্থান করছে ইন্দোনেশিয়ার জাকার্তা। পাশাপাশি দ্বিতীয় অবস্থানে ১৭৭ স্কোর নিয়ে পাকিস্তানের করাচির পর শীর্ষ তিনে ১৭৪ স্কোর নিয়ে আছে দেশটির অপর শহর লাহোর। এছাড়া ১৬৯ স্কোর নিয়ে শীর্ষ চারে পার্শ্ববর্তী দেশ ভারতের পর পাঁচ নম্বরে ১৬১ স্কোর নিয়ে অবস্থান করছে মালয়েশিয়ার কুয়ালালামপুর।

এদিকে, দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষ ছয়ে ১৫৫ স্কোর নিয়ে আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। পাশাপাশি ১৪৬ স্কোর নিয়ে শীর্ষ সাত নম্বরে কাতারের দোহা এবং ১২৭ স্কোর নিয়ে আট নম্বরে অবস্থান করছে কুয়েতের কুয়েত সিটি। এছাড়া নয় নম্বরে ১২৪ স্কোর নিয়ে ইতালির মিলান এবং শীর্ষ ১০ আছে সৌদি আরবের রিয়াদ, স্কোর ১২২।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণাধীন ধুলো। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সিলেট ভয়েস/এএইচএম