এবারও গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিবে শাহজালাল বিশ্ববিদ্যালয়

বিগত বছরগুলোর মতো এবারও গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি নিবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার বিকালে একাডেমিক কাউন্সিল সভা শেষে এ তথ্য জানিয়েছেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন,‘‘সরকারের সিদ্ধান্তের বাইরে কেউ যেতে পারবে না। বিগত বছরগুলোর মতো এবারও আমরা গুচ্ছ ভর্তিতে অংশ নিচ্ছি। জগন্নাথ বিশ্ববিদ্যালয় অংশ না নিলে শাহজালাল বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা পরিচালনা করবে।’

এদিকে জানা যায়, গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার পর থেকে নিজস্ব স্বকীয়তা হারাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়। বারবার বিজ্ঞপ্তি দিয়েও আসন পূরণ করতে পারছে না বিশ্ববিদ্যালয়টি। এবারও আসন খালি রেখে প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হয়েছে বিশ্ববিদ্যালয়টিকে। একাধিক শিক্ষকের সাথে কথা বলে জানা যায়, দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো দ্রুত পরীক্ষা নিয়ে নেয়। ফলে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা ভর্তি হয়ে যায়। আবার এই বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি হওয়া অনেক শিক্ষার্থী গুচ্ছ ভর্তিতে অংশ নেয়। ফলে গুচ্ছতে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলো আসন পূরণ করতে গিয়ে হিমশিম খাচ্ছে। গত বছর শাহজালাল বিশ্ববিদ্যালয়ও আসন খালি রেখে ক্লাস করেছে। ফলে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক গুচ্ছ থেকে বেরিয়ে আসতে চেয়েছেন। তবে একাডেমিক কাউন্সিল সভায় গুচ্ছ ভর্তিতে থাকার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

এদিকে ভর্তি বিজ্ঞপ্তি কবে প্রকাশ করা হবে জানতে চাইলে তিনি বলেন, গুচ্ছতে অংশ নেয়া বিশ্ববিদ্যালয়গুলোর সাথে কথা বলে খুব শিঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।