বাংলাদেশে বঙ্গবন্ধুই প্রথম ‘জুলিও কুরি’ পদক পান : মজিদ খান

হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট আব্দুল মজিদ খান বলেছেন, আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি। ১৯৭৩ সালের ২৩ মে তিনি এই আন্তর্জাতিক পদক লাভ করেন।

বঙ্গবন্ধুকে জুলিও কুরি শান্তি পদক পরিয়ে দিয়েছিলেন বিশ্ব শান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্র। সেদিন এশীয় শান্তি সম্মেলনের এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে পদক পরিয়ে দিয়ে রমেশ চন্দ্র বলেছিলেন, ‘বঙ্গবন্ধু শুধু বাংলার নন, তিনি বিশ্বের এবং তিনি বিশ্ববন্ধু।’ জুলিও কুরি বিশ্বের অন্যান্য শান্তি পুরস্কারের মধ্যে অন্যতম একটি।

মূলত সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদ বিরোধিতা এবং মানবতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় যারা অগ্রণী ভূমিকা পালন করেন, তারা এই পদকে ভূষিত হন। বিশ্বশান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে জুলিও কুরি পদক দিয়ে আসছে। বিশ্বশান্তি পরিষদের শান্তি পদক ছিল জাতির পিতার কর্ম ও প্রজ্ঞার আন্তর্জাতিক স্বীকৃতি। স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুই প্রথম এই আন্তর্জাতিক সম্মান লাভ করেন। রবিবার (২৮ মে) সকাল ১০টায় পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে হবিগঞ্জ-২ আসনের সাংসদ ও প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা পরিষদ চত্ত্বরে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। পরে সকাল ৯টায় শিক্ষার্থীদের অংশ গ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাড়ে ৯ টায় কুঁইজ প্রতিযোগিতা ও ১০ টায় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

মেধাবিকাশ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ভানু চন্দ্র চন্দ্রের সঞ্চালণায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কাশেম চৌধুরী, সহকারি কমিশনার (ভূমি) মো. নাজমুল হাসান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফারুক আমিন তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, থানার অফিসার ইনচার্জ (ওসি) অজয় চন্দ্র দেব, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান খান, আব্দুল আহাদ মিয়া, মো. আরফান উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মলয় কুমার দাস, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান মিয়া, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. শাহিবুর রহমান, বানিয়াচং মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিব্বির আহমদ আরজু, প্রধান শিক্ষক আবু ইউসুফ ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এজেড এম উজ্জল প্রমুখ।