এখন বিনা চিকিৎসায় কেউ মৃত্যুবরণ করে না : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন,’দুর্গম এলাকার মানুষ এখন বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করে না। বৈশ্বিক মহামারী করোনার বিপর্যয়কালেও বর্তমান সরকার প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে। স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য বর্তমান সরকার নিরলস কাজ করে যাচ্ছে।

রবিবার (৩০ জুলাই) সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবন উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ছাতক-দোয়ারাবাজার আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের সভাপতিত্বে এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবু সালেহীন খান ও উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আবুল মিয়ার যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এর আগে দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়।

মন্ত্রী বলেন, সরকার করোনা মহামারী নিয়ন্ত্রণে রেখে চিকিৎসাসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছেন। চিকিৎসা সেবা থেকে কোন জনগণ বাদ না পরে সেইদিকে চিকিৎসকদেরকে খেয়াল রাখার আহবান জানান তিনি।

তিনি বলেন, করোনা মোকাবেলায় বাংলাদেশ এশিয়ায় প্রথম এবং বিশ্বে পঞ্চম স্থান অধিকার করেছে। জনসংখ্যার তুলনায় স্বাস্থ্যসেবায় আমরা বহির্বিশ্বে অনন্য দৃষ্টান্তের স্বীকৃতি পেয়েছি। এছাড়া প্রতিটি হাসপাতালে মানুষ বিনা মূল্যে করোনার চিকিৎসা এবং পর্যাপ্ত ভেকসিন গ্রহণ করতে পেরেছে।

ম্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন দেশে নির্বাচনী হাওয়া বইছে, এখন ব্যানার ফ্যাস্টুন আর আন্দোলনের নামে জ্বালাও পোড়াও রাজনীতিতে মেতে উঠেছে বিরোধী চক্র। একাত্তরের দেশ বিরোধী বিএনপি-জামাত সংবিধান বিরোধী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। তাদের কাছে দেশ এবং দেশের মানুষ নিরাপদ নয়। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবারও নৌকা প্রতীককে বিজয়ী করুন।

সুধী সমাবেশে সভাপতির বক্তব্যে ছাতক-দোয়ারাবাজার আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশে স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। বিএনপি-জামায়াত দুঃসময়ে মানুষের পাশে ছিলনা। এরা এখন ক্ষমতার লোভে মাঠে ময়দানে সন্ত্রাসের রাজনীতিতে মেতে উঠেছে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এখন থেকে আমাদের প্রস্তুতি নিতে হবে এবং আবারও নৌকা প্রতীককে বিজয়ী করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে আ’লীগকে ক্ষমতায় বসাতে হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বিগ্রেডিয়ার জেনারেল বশির আহমেদ, পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ শামিউল ইসলাম, সিলেট বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডাঃ শরীফুল হাসান, জেলা সিভিল সার্জন ডা. আহমদ হোসেন, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, জেলা পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, দোয়ারাবাজার উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সালেহা বেগম, উপজেলা আওয়ামী লীগের আহবায়ক সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী বীরপ্রতীক, যুগ্ন আহবায়ক ও জেলা পরিষদের সদস্য আব্দুল খালিক, সাবেক ইউপি চেয়ারম্যান আমিরুল হক, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সফর আলী প্রমুখ।