এক নামকরা সাংবাদিক গায়ে হাত দিয়েছিলেন : প্রভা

টিভি নাটকের শিল্পীদের নুতন সংগঠন ‘অভিনয়শিল্পী সংঘ’ এর কার্যালয়ে শনিবার (১ এপ্রিল) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা গণমাধ্যম ও এর কর্মীদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উত্থাপন করেছেন। তিনি অভিযোগ করেছেন, একজন নামকরা সাংবাদিক তার গায়ে হাত দিয়েছিলেন। তবে তিনি সেই সাংবাদিকের নাম প্রকাশ করেননি।

সাদিয়া জাহান প্রভা বলেন, সেদিন শুটিং শেষ করে উবার নিয়েছি। একজন সাংবাদিকও আমার সঙ্গে উঠলেন। ভাই মানুষ। বসলেন পাশে। বললেন, এয়ারপোর্টে নামায়ে দিতে। সিটে বসে কথা বলতে বলতে সে আমার পায়ে হাত রাখল! বললাম, তুমি আমার গায়ে হাত দিলা কেন? আমার কোনো কলিগও তো এভাবে হাত দেয় না। এরপর সে সরি বলেছে। নামকরা সাংবাদিক। আমি জানি, সে সরি বললেও তার ভুল রিয়েলাইজ করে নাই। পরে সে তার ক্ষোভ প্রকাশ করেছে অন্যভাবে। কীভাবে তাহলে সাংবাদিকদের সঙ্গে আন্তরিক হবো?

সংবাদ সম্মেলনের পুরো সময়জুড়ে প্রভা গণমাধ্যমের কড়া সমালোচনা করে বলেন, ছোটবেলায় পড়ে গিয়ে ব্যথা পেলে ভয় পেতাম, কারণ আম্মু জানলে বকা দেবে। এখন ফিজিক্যালি অ্যাবিউজড হলেও হজম করে ফেলি, কারণ তার চেয়ে বড় ভয় হয় যদি জার্নালিস্ট জানতে পারে— তাহলে কী হবে! আমার জীবনে যারা (প্রেমিক) এসেছে, প্রত্যেকে যাওয়ার সময় একটা ব্লেম গেম খেলেছে। এটার মধ্যে মেন্টালি টর্চার হয়েছি, কিন্তু কাউকে কিছু মুখ ফুটে বলতে পারিনি। বরাবরই মনে হয়েছে বললেই যদি জার্নালিস্ট জেনে যায়? ডিভোর্সের পেপার যখন ফাইল করি- নিয়ম অনুযায়ী আমার কিছু পাওনা থাকে। কিন্তু সেটা নিয়ে কথা বলতে ভয় করে, যদি সেটা খবরে চলে আসে। আমি সবকিছুই করতে পারতাম— সাংবাদিকরা যদি আমাকে সাপোর্ট করত।

প্রভা বলেন, কিছুদিন আগে আমার ভেরিফায়েড ফেসবুক পেইজ থেকে জানিয়েছি, কথা বলা ছাড়া আমার কিছু পাবলিশ করবেন না। যেমন কদিন আগে- রোজায় নরম ভাষায় কিছু একটা লিখলাম। পরদিন নিউজ এলো, ‘অবশেষে ক্ষমা চাইলেন প্রভা!’ বলেন তো কীসের জন্য ক্ষমা চাইব আমি? অনেকে বলে আমি অ্যাটেনশন সিকার, তাই এসব পোস্ট দিচ্ছি। অথচ আমি অ্যাটেনশনই চাই না খবরের ভয়ে। এত অন্যায় আমার সঙ্গে হয়েছে, অথচ আমি প্রতিবাদ জানাতে পারি না, ভয় সাংবাদিকরা লিখবে।

সংবাদ সম্মেলনের এক পর্যায়ে প্রভা একটি অভিজ্ঞতার কথা জানান। তিনি বলেন, একটা মেকআপ রুম। যেখানে আমরা শুটিং করে ঢুকি। মেকআপ করি। এসি খাই। আপনারা (সাংবাদিকরা) এলে বসে গল্প করি। তো এভাবে একদিন গ্রিনরুমে বসে আছি। একজন ফটোগ্রাফার ও একজন সাংবাদিক এলো। বসতে বললাম। এরপর আমি মুখে পাউডার মেখে মেকআপের প্রস্তুতি নিচ্ছি। এরমধ্যে ক্লিক ক্লিক ক্লিক। আমি বললাম, ‘কেন ছবি তুলতেছেন?’ বলে, ‘আমি তো জার্নালিস্ট’। এটার মানে কী বলেন তো? উনি সাংবাদিক বলে আমার কোনও প্রাইভেসি নাই?

সংবাদ সম্মেলনে সাদিয়া জাহান প্রভার পাশে উপস্থিত ছিলেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম, জ্যেষ্ঠ অভিনেত্রী ডলি জহুর, অভিনেতা সাজু খাদেমসহ বেশ কজন অভিনয়শিল্পী।