একসময়ের জনপ্রিয় বলিউড অভিনেত্রী এখন সন্ন্যাসিনী

বরখা মদনের নাম নিশ্চয়ই শুনে থাকবেন। তাঁকে সুস্মিতা সেন ও ঐশ্বরিয়া রাইয়ের সঙ্গে তুলনা করা হত । কারণটা ১৯৯৪ সা্ল, যখন তিনি ফেমিনা মিস ইন্ডিয়া সুন্দরী প্রতিযোগিতায় সুস্মিতা ও ঐশ্বরিয়ার সঙ্গে অংশ নিয়েছিলেন। এরপরই নাম লেখান অভিনয়ে। প্রথম সিনেমা করেন অক্ষয় কুমারের সঙ্গে। তখন অনেকেই মনে করেছিলেন তিনি হিন্দি সিনেমার বড় তারকা হয়ে উঠবেন। কিন্তু নানা বাঁকবদলে অভিনয় থেকে সরে গেছেন।

সে সময়কার আলোচিত এই অভিনেত্রী একসময় পাকাপাকিভাবে অভিনয় ছেড়ে সন্ন্যাসি বনে গেছেন। ১৯৭৪ সালে পাঞ্জাবে জন্ম নেওয়া বরখা অভিনয় করেছেন হিন্দি ও পাঞ্জাবি সিনেমায়। প্রযোজনা করেছেন বেশ কয়েকটি সিনেমাও। শুরুটা হয়েছিল বিভিন্ন সুন্দরী প্রতিযোগিতা থেকে। এসব প্রতিযোগিতায় অংশ নেওয়ার পরেই নজর কাড়েন প্রযোজকদের। ১৯৯৬ সালে অক্ষয় কুমারের সঙ্গে হিন্দি সিনেমা ‘খিলাড়িও কা খিলাড়ি’ দিয়ে অভিষেক হয়। সিনেমায় বরখার অভিনয় প্রশংসিত হয় এবং আবেদনময়ী লুকের জন্য আলোচনায় আসেন।

২০১২ সালে নিজের প্রযোজিত ‘সারখাব’ সিনেমায় সর্বশেষ দেখা যায় বরখাকে। এ সময়েই তিনি বৌদ্ধ ধর্মের প্রতি আগ্রহী হয়ে ওঠেন, দালাই লামার একনিষ্ঠ ভক্ত বনে যান।

২০১২ সালেই পুরোপুরি অভিনয় ছেড়ে বৌদ্ধ সন্ন্যাসিনীর জীবন যাপন করছেন বরখা মদন। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে নিয়মিতই তাঁর ‘নতুন জীবন’-এর ছবি ও ভিডিও পোস্ট করেন।