এইচএসসি পরীক্ষা শুরু, সিলেটে পরীক্ষার্থী সাড়ে ৬৭ হাজার

বাংলা প্রথম পত্রের মাধ্যমে সারাদেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। রোববার (৬ নভেম্বর) বেলা ১১টা থেকে এ পরীক্ষা শুরু হয়। চলবে দুপুর ১টা পর্যন্ত।

পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করেন পরীক্ষার্থীরা। তবে যেসব পরীক্ষার্থী দেরি করে কেন্দ্রে এসেছেন তাদের রোল নম্বর, প্রবেশের সময়, দেরির কারণ লিখে হলে প্রবেশ করতে দেয়া হয়।

সিলেট শিক্ষা বোর্ড থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন সাড়ে ৬৭ হাজারেরও বেশি শিক্ষার্থী। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ৩০৫টি কলেজের ৬৭ হাজার ৫২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এরমধ্যে ছাত্রসংখ্যা ২৯ হাজার ১৫৪ জন এবং ছাত্রীসংখ্যা ৩৮ হাজার ৩৭২ জন। গত বছর ৬৭ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী ছিল। এবছর গত বছরের চেয়ে পরীক্ষার্থী কমেছে ৪৭২ জন।

এবার মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ৪০৯ জন, বিজ্ঞান বিভাগে ১২ হাজার ২৬৫ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

এবছর সিলেট বোর্ডের অধীনে ৮৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরমধ্যে সিলেট জেলায় ৩৩টি, সুনামগঞ্জে ২১টি, মৌলভীবাজারে ১৪টি এবং হবিগঞ্জে ১৮টি কেন্দ্র রয়েছে। গত বছরের চেয়ে এবার ৫টি কলেজ ও ১টি কেন্দ্র বেড়েছে।

এদিকে, এবারও পরীক্ষার্থীর সংখ্যায় শীর্ষে আছে সিলেট জেলা। এখানে ২৯ হাজার ৪২৩ জন পরীক্ষার্থী অংশ নেবে। মৌলভীবাজারে ১৩ হাজার ৮৫১, সুনামগঞ্জে ১২ হাজার ৪৫১ এবং হবিগঞ্জে ১১ হাজার ৮০১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।