উপার্জনে মেসিকে টপকে শীর্ষে রোনালদো

গত ১২ মাসে গোটা বিশ্বজুড়ে সকল অ্যাথলেটদের আয়ের হিসাব করেছে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বস। আর প্রকাশিত সেই তথ্যে উঠে এসেছে গেল এক বছর ধরে সবচেয়ে বেশি উপার্জন করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। কেবল রোনালদোই শীর্ষে নয়, সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্তদের তালিকায় সকল অ্যাথলেটদের মধ্যে শীর্ষ দিনে রোনালদোর পর দুইয়ে আছেন লিওনেল মেসি এবং তিনে কিলিয়ান এমবাপে।

ফোর্বসের তথ্যমতে, ১৩ কোটি ৬০ লাখ মার্কিন ডলার আয় নিয়ে রোনালদো সবাইকে ছাড়িয়ে গেছেন। ফুটবলারদের মধ্যে ইতিহাসের সবচেয়ে বেশি আয় এটিই। ১৩ কোটি ডলার আয়ে দুইয়ে আছেন লিওনেল মেসি আর ১২ কোটি ডলার আয় করে তিনে কিলিয়ান এমবাপে।

২০১৭ সালের পর প্রথমবার এই তালিকার শীর্ষে উঠলেন রোনালদো। সব মিলিয়ে সবার ওপরে উঠলেন তিনবার। গত দুই বছরে এই তালিকার তিন নম্বরে ছিলেন রোনালদো।

রোনালদোর উপার্জনকে দুই ভাগে ভাগ করেছে ফোর্বস। ক্লাবে খেলার জন্য পারিশ্রমিক আর স্পন্সর, প্রচারণা এবং অন্যান্য বিষয়াদি থেকে উপার্জন। মাঠের খেলায় রোনালদোর আয় ৪ কোটি ৬০ লাখ আর আনুষঙ্গিক থেকে আয় ৯ কোটি ডলার। আল নাসরের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি রোনালদোর। রয়টার্স জানিয়েছে, সংবাদমাধ্যমের হিসাব অনুযায়ী রোনালদোর এই চুক্তিপত্রের মূল্য প্রায় ২২ কোটি ডলার।

ফোর্বসের তালিকার ইতিহাসে মাঠের বাইরে থেকে ৯ কোটি ডলার আয় ছিল আর কেবল তিনজন ক্রীড়াবিদের- টেনিস তারকা রজার ফেদেরার, গলফ তারকা টাইগার উডস ও আইরিশ বক্সার কনর ম্যাকগ্রেগরের।

মাঠের ভেতরে ও বাইরে, দুটি থেকেই মেসির আয় সমান সাড়ে ৬ কোটি ডলার করে। মাঠের আয়ে অবশ্য এবার রোনালদো-মেসিকে ছাড়িয়ে গেছেন এমবাপে। মাঠ থেকে তার যায় ১০ কোটি ডলার, মাঠের বাইরে থেকে ২ কোটি। ২৪ বছর বয়সী ফরাসি তারকা এই তালিকায় সর্বকনিষ্ঠও।

ফুটবলের বাইরে অন্য কোনো খেলোয়াড় জায়গা করে নিতে পেরেছেন তালিকার চারে। বাস্কেটবল কিংবদন্তি ও লস অ্যাঞ্জেলস লেকার্সের তারকা লেব্রন জেমস মোট ১১ কোটি ৯৫ লাখ ডলার আয় করে এ তালিকায় চতুর্থ। মেক্সিকোর বক্সার ক্যানেলো আলভারেজ ১১ কোটি ডলার আয় করে পাঁচে। শীর্ষ দশে বাকি পাঁচজনের মধ্যে দুজন গলফার—সাবেক নাম্বার ওয়ান ডাস্টিন জনসন ছয়ে (১০ কোটি ৭০ লাখ ডলার) ও সাতে ইতিহাসের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে মেজর চ্যাম্পিয়নশিপ জয়ের রেকর্ড গড়া ফিল মিকেলসন (১০ কোটি ৬০ লাখ ডলার)। গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সের তারকা ও বাস্কেটবল কিংবদন্তি স্টিফেন কারি ১০ কোটি ৪ লাখ ডলার আয় করে অষ্টম স্থানে আছেন।

টেনিস থেকে অবসরে গিয়েও এখনও সেরা দশে টিকে আছেন রজার ফেদেরার। ৯ কোটি ৫১ লাখ ডলার আয় করে তালিকার নয়ে আছেন এই কিংবদন্তি। যদিও কোর্ট থেকে স্রেফ ১ লাখ ডলার, কোর্টের বাইরে থেকেই বাকি সাড়ে ৯ কোটি। আর ফোনিক্স সানসের তারকা কেভিন ডুরান্ট দশম স্থানে আছেন ৮ কোটি ৯১ লাখ ডলার আয় করে।