উদ্ভাবনী পদমর্যাদায় শীর্ষে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের ৪১টি প্রতিষ্ঠানের সাথে পাল্লা দিয়ে উদ্ভাবনী পদমর্যাদায় ১ নম্বর স্থান অর্জন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং (SCImago Institutions Rankings: https://www.scimagoir.com/rankings.php) এর ওয়েবসাইটে সম্প্রতি এই র‌্যাংকিং প্রকাশ পেয়েছে।

এছাড়া ১১টি প্রতিষ্ঠানের মধ্যে জলজ বিজ্ঞান বিষয়েও প্রথম স্থান অধিকার করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, ২০২৩ সালে সারা বিশ্বের মোট ৮৪৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষা, গবেষণা, সামাজিকতা, স্বাস্থ্য, উদ্ভাবনী প্রযুক্তি ইত্যাদি বিষয় যাচাই করে এই র‌্যাংকিং নির্ধারণ করা হয়েছে।

সামগ্রিক র‌্যাংকিং-এ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে ৫ নম্বর অবস্থানে। কৃষি শিক্ষা বিষয়ক অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ১১তম স্থান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজিপুর ৪ নম্বর স্থান ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ২৬তম স্থান অর্জন করেছে। সিলেটের আরেকটি পাবলিক বিশ্ববিদ্যালয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২২তম স্থান অর্জন করে।

এদিকে র‌্যাংকিং-এ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মর্যাদাপূর্ণ এই অর্জনে আনন্দে ভাসছে পুরো ক্যাম্পাস।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, এটি অত্যন্ত খুশির খবর। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৭ বছরের মাথায় আমরা দেশসেরা হতে পেরেছি। এই অর্জন বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের। বিশেষ করে গবেষকদের। তাঁরা নিত্য নতুন উদ্ভাবনী প্রযুক্তি দ্বারা আমাদের বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশকে সমৃদ্ধ করছেন।