উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক এক বিভাগীয় কর্মশালা শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে হবিগঞ্জের দি প্যালেস রিসোর্টে অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।

অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ১০টি উদ্ভাবনী উদ্যোগ নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র পক্ষ থেকে উপস্থিত ছিলেন সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক তাহমিন আহমদ।

অনুষ্ঠানে সিলেট চেম্বারের সভাপতি সিলেটের ব্যবসা-বাণিজ্য ও আমদানি-রপ্তানি খাতের বিকাশে ১৭টি প্রস্তাবনা সম্বলিত ফাইল প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিবের হাতে তুলে দেন। এর মধ্যে রয়েছে- সিলেট থেকে রপ্তানি বৃদ্ধিতে ওয়্যার হাউজ ও প্যাকিং হাউজ নির্মাণ, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাগেজ সিস্টেম চালু, জকিগঞ্জ-করিমগঞ্জ বর্ডার দিয়ে বাঁশ আমদানির সুযোগ প্রদান, সিলেটের সকল স্থলবন্দর দিয়ে ফল আমদানি পুণরায় চালু, বিসিক শিল্প মালিকদের ওপর অতিরিক্ত ভ্যাট আরোপ বন্ধকরণ, সিলেটে নতুন বিসিক শিল্পনগরী স্থাপন, তামাবিল ও শেওলা স্থলবন্দরের পার্শ্বে ব্যক্তি মালিকানাধীন ও ভাড়াকৃত জমিতে আমদানিকৃত মালামাল স্তুপীকরণে বিজিব কর্তৃক বাধা প্রদান বন্ধকরণ, ভোলাগঞ্জ শুল্ক স্টেশনে ইমিগ্রেশন চেকপোস্ট চালু, শেওলা স্থলবন্দরে সোনালী ব্যাংকের বুথ খোলা, ভোলাগঞ্জ শুল্ক স্টেশনকে স্থলবন্দরে উন্নীত না করা, ক্ষুদ্র ও কুটির শিল্পের আওতাভুক্ত প্রতিষ্ঠানসমূহে বাণিজ্যিক হারে গ্যাস বিল প্রদান না করা, সিলেটের পাথর কোয়ারিগুলোতে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন পুণরায় চালু, পুরাতন গ্যাস লাইন মেরামত, সিলেট আমদানি-রপ্তানি সহকারী নিয়ন্ত্রকের কার্যালয়ের সেবার মান বৃদ্ধি, এলজিইডি বিভাগের কাজের রেট পুনঃনির্ধারণ, কৈলাশটিলা এলপিজি প্লান্ট পুণরায় চালু, বিনিয়োগ ও পর্যটন খাতের বিকাশে রেল সেবার মান উন্নয়ন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া উক্ত সমস্যাবলী নিরসনের লক্ষ্যে তা প্রধানমন্ত্রীকে অবগতকরণ এবং এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে বৃহত্তর সিলেটের বিনিয়োগ সংক্রান্ত সমস্যাবলী নিয়ে বক্তব্য দেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক জুলিয়া যেসমিন মিলি।

অনুষ্ঠানে সিলেট বিভাগের ৪টি জেলার জেলা প্রশাসক, পুলিশ বিভাগ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, বিদ্যুৎ বিভাগ, শিক্ষা বিভাগ, সমাজসেবা অধিদপ্তর, বিসিকসহ বিভিন্ন সরকারি দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, ৪টি জেলার রাজনৈতিক নেতৃবৃন্দ, জেলা চেম্বার অব কমার্সের প্রতিনিধিবৃন্দ, জেলা বার অ্যাসোসিয়েশন, প্রেসক্লাব এবং বিভিন্ন ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।