উদ্ভাবনী আইডিয়া বাস্তবায়নে শাবিপ্রবিতে চালু হচ্ছে ইনোভেশন হাবের কার্যক্রম

শিক্ষার্থীদের উদ্ভাবনী আইডিয়া বাস্তবায়নে প্রশিক্ষণ, পরিচর্যা, ফান্ডিং প্রদান ও ইনভেস্টরদের সঙ্গে সমন্বয় সাধনের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চালু হচ্ছে ইনোভেশন হাব কার্যক্রম।

শনিবার (২৯ জুন) সকালে আইআইসিটি ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে ইনোভেশন হাবের চাবি হস্তান্তর কার্যক্রম অনুষ্ঠিত হয়। এসময়  শাবিপ্রবির উপাচার্যের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট চাবি হস্তান্তর করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির প্রজেক্ট’র পরিচালক আব্দুল ফাতাহ বালিগুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হোন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘বাংলাদেশে যে ১০ টি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব কার্যক্রম চালু হচ্ছে তার মধ্যে আমাদের শাবিপ্রবি অন্যতম হওয়ায় এটা নিঃসন্দেহে আমাদের জন্য একটি গর্বের ব্যাপার। আশাকরি, শিক্ষার্থীরা এই সুযোগটি গ্রহণ করে নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলে শাবিপ্রবিকে এগিয়ে নিয়ে যাবে’।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শাবিপ্রবির ইনোভেশন হাবের ফোকাল পয়েন্ট ও বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. ফরহাদ রাব্বি। তিনি বলেন, ‘ইতোমধ্যে আমাদের একটি কোহোর্ট সম্পন্ন হয়েছে এবং আজকে এই ইনোভেশন হাব চালু হওয়ার ফলে দ্বিতীয় কোহোর্টের শিক্ষার্থীরা আরো আগ্রহের সাথে অংশগ্রহণ করবে এবং পরবর্তী কোহোর্টগুলোতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত হবে’।

এছাড়া ইনোভেশন হাবের সার্বিক বিষয় নিয়ে বক্তব্য রাখেন ইনোভেশন হাবের ন্যাশনাল কো-অর্ডিনেটর লতিফুল খাবির।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইসিটির পরিচালক অধ্যাপকক ড. মো. জহিরুল ইসলাম। বক্তব্যকালে তিনি বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক শিক্ষার্থী দারুণ সব ইনোভেটিভ আইডিয়া নিয়ে কাজ করে উদ্যোক্তা হতে চায়। কিন্তু যথাযথ প্রশিক্ষণ ও পরিচর্যার অভাবে অনেকেই হারিয়ে যায়। আমরা তাদেরকে ইনোভেশন হাবের আওতায় এনে প্রশিক্ষণ, ফান্ডিং প্রদান ও জাতীয় পর্যায়ের ইনভেস্টরদের সাথে একটি সংযোগ প্রদানের ব্যবস্থা এবং পেটেন্টের ব্যবস্থা করে দিতে চাই’।

এছাড়াও ইনোভেটিভ আইডিয়াকে ব্যবসায়িক আইডিয়াতে পরিণত করা সম্পর্কে বিশদ আলোচনা করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ইনোভেশন ও কমার্শিয়ালাইজেশন বিশেষজ্ঞ এ এন এম শফিকুল ইসলাম।

সমাপনী বক্তব্যে বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির প্রজেক্ট পরিচালক আব্দুল ফাতাহ বালিগুর রহমান বলেন, ‘শাবিপ্রবি সবসময়ই ইনোভেশন নিয়ে অগ্রণী ভূমিকা পালন করে। আমরা শাবিপ্রবিতে ইনোভেশন হাবের কার্যক্রম শুরু করতে পেরে বেশ আনন্দিত এবং আশা করছি শিক্ষার্থীদের উপকারে আমরা একযোগে কাজ করতে পারব। এসময় তিনি ডিজিটাল উদ্যোক্তা ও ইনোভেশন ইকোসিস্টেম সম্পর্কে বিশদ আলোচনা করেন’।

অনুষ্ঠান শেষে শাবিপ্রবির ইনোভেশন হাবের ২য় কোহোর্টে নির্বাচিত শিক্ষার্থীদের স্টার্টাপ মেন্টরিং প্রথম সেশন অনুষ্ঠিত হয়। এসময় ইনোভেটিভ আইডিয়াকে কিভাবে বাস্তব জীবনে প্রয়োগ করতে হয় তা নিয়ে আলোচনা করেন প্রাভা হেলথ এর চিফ স্ট্র্যাটেজিক্যাল অফিসার মো. আব্দুল মতিন।এতে সার্বিক সহযোগিতায় ছিলেন ইনোভেশন হাবের ইউনিভার্সিটি ম্যানেজার মেহেদি হাসান এবং শাবিপ্রবি ইনোভেশন হাবের ক্যাম্পাস ম্যানেজার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাদমান হাফিজ।