উজানে আবারও ঝুম বৃষ্টি, বন্যার শঙ্কা

সিলেট-সুনামগঞ্জ ও উজানে ভারতীয় অংশে আবারও ঝুম বৃষ্টি শুরু হয়েছে। এর প্রভাবে হাওর এলাকায় আরেক দফা বন্যা হতে পারে। এতে সুনামগঞ্জের বেশি এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা বেশি। তবে এই বন্যা দুই-তিন দিনের বেশি স্থায়ী হওয়ার সম্ভাবনা কম।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, সিলেট বিভাগের উজানে ভারতের আসামের বরাক নদের উজানে ভারী বৃষ্টি শুরু হয়েছে। বিশেষ করে মেঘালয় ও পশ্চিমবঙ্গে আজ থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে সিলেট ও দেশের উত্তর-পূর্বাঞ্চলের হাওর এলাকায় আরেক দফা বন্যা হতে পারে। মাসের শেষ দিকে শুরু হওয়া এই বন্যা দুই থেকে তিন দিনের বেশি স্থায়ী হওয়ার সম্ভাবনা কম।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূইয়া বলেন, আজ বৃহস্পতিবারের মধ্যে তিস্তা, ধরলা ও দুধকুমার নদের পানি বিপদসীমা অতিক্রম করে যেতে পারে। ফলে নীলফামারী, রংপুরসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় বন্যা শুরু হতে পারে। সিলেট-ময়মনসিংহ বিভাগেও একই সময়ে স্বল্পস্থায়ী বন্যা হতে পারে। আর ব্রহ্মপুত্রের বন্যা শুরু হতে আগস্টের শেষ সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে।

এদিকে, বুধবার সিলেট বিভাগে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী দুই-তিন দিন এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এতে তাপমাত্রা কমতে পারে।

সিলেট আবহাওয়া অফিস জানায়, সিলেটে মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত ১৩.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বুধবার সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৩.৮ ডিগ্রী ও সর্বনি¤œ ২৫.৭ ডিগ্রী সেলসিয়াস।