উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কর্মশালা অনুষ্ঠিত

‘হাইপারটেনশন কন্ট্রোল ইন বাংলাদেশ’ শীর্ষক এক সাংবাদিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ মার্চ) সিলেট মহানগরীর একটি হোটেলে অনুষ্ঠিত এ কর্মশালায় বেশ কিছু তথ্য ও সুপারিশ তুলে ধরা হয়।

গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই) এর সহযোগিতায় প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ কর্মশালাটির আয়োজন করে।

কর্মশালায় জানানো হয়, বর্তমানে সিলেট জেলার ৮টি কমিউনিটি ক্লিনিক থেকে বিনামূল্যে উচ্চ রক্তচাপের ওষুধ দেয়া হচ্ছে এবং পর্যায়ক্রমে এই সেবা দেশব্যাপী ছড়িয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। তবে কমিউনিটি ক্লিনিকের ওষুধ তালিকায় উচ্চ রক্তচাপের ওষুধ অন্তর্ভুক্ত করতে এবং উপজেলা পর্যায়ে ওষুধ সরবরাহ নিরবিচ্ছিন্ন রাখতে এ খাতে সরকারের বাজেট বরাদ্দ বাড়াতে হবে।

কর্মশালায় সিলেট বিভাগের বিভিন্ন জেলায় কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক এবং অনলাইন মিডিয়ার ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

বাংলাদেশ এনসিডি স্টেপস সার্ভে, ২০১৮ এর তথ্য অনুযায়ী দেশে প্রতি ৫ জনের মধ্যে ১ জন প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে আক্রান্ত। উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগ, স্ট্রোক এবং কিডনি রোগে আক্রান্ত হওয়া এবং মৃত্যুঝুঁকি বহুগুণ বেড়ে যায়।

কর্মশালায় জানানো হয়, বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এনসিডি কর্নার থেকে উচ্চ রক্তচাপের রোগীদের এক মাসের ওষুধ প্রদান করা হয়। এক্ষেত্রে রোগীদের দুই থেকে তিন মাসের ওষুধ একবারে দেয়ার জন্য প্রেসক্রিপশন করা হলে হাসপাতালে রোগীর চাপ কমানো সম্ভব হবে।

সম্প্রতি সিলেট জেলার গোলাপগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, বিশ্বনাথ এবং বিয়ানীবাজার উপজেলার ৮টি কমিউনিটি ক্লিনিকে রোগীদের ওষুধ প্রদান বিষয়ে একটি ‍সমীক্ষায় ইতিবাচক ফলাফল পাওয়া গেছে। সকল কমিউনিটি ক্লিনিকে রক্তচাপ পরিমাপের ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি এ বিষয়ে সেবা প্রদানের জন্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হলে উচ্চ রক্তচাপের প্রকোপ কাঙ্ক্ষিত মাত্রায় কমবে। সর্বোপরি এই মডেলটি সারা দেশে বাস্তবায়ন করা সম্ভব হলে স্বল্প ব্যয়ে অসংখ্য জীবন বাঁচানোসহ হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধ করা সম্ভব হবে বলে কর্মশালায় জানানো হয়।

কর্মশালায় অতিথি হিসেবে বক্তব্য দেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব এবং জিএইচএআই বাংলাদেশ কান্ট্রি লিড মো. রূহুল কুদ্দুস, সিলেট জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. স্বপ্নীল সৌরভ রায় ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের জেনারেল সেক্রেটারি অধ্যাপক ডা. মো. আমিনুর রহমান লস্কর।

কর্মশালায় সভাপতিত্ব করেন প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের হাইপারটেনশন কন্ট্রোল প্রোগ্রাম ম্যানেজার ডা. শামীম জুবায়ের এবং প্রজ্ঞা’র উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ বিষয়ক কর্মসূচির প্রধান হাসান শাহরিয়ার।

এছাড়া উপস্থিত ছিলেন সুনামগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহজাহান চৌধুরী ও সাবেক সাধারণ সম্পাদক জাকির হোসেন।