ঈদ আনন্দে মুখর দোয়ারাবাজার শিশু পার্ক ও শহীদ স্মৃতিসৌধ

ঈদের ছুটিতে বিনোদনপ্রেমী দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে দোয়ারাবাজার উপজেলার অন্যতম পর্যটন এলাকা বাঁশতলা-হকনগর শহিদ স্মৃতিসৌধ এবং উপজেলা সদরের জেলার একমাত্র শিশু পার্ক।

ঈদের দিন শুরু হয়ে প্রতিদিন বিকাল থেকে বিনোদন কেন্দ্র দুটিতে বেড়েই চলেছে বিনোদন পিয়াসী নারী-শিশুসহ নানা বয়সী মানুষের আনাগোনা।‌ অন্যান্য বছরের তুলনায় এবার দোয়ারাবাজের পর্যটকদের আনাগোনা চোখে পড়ার মতো।

এরমধ্যে অন্যতম পর্যটনমুখর বাঁশতলা-হকনগর শহিদ স্মৃতিসৌধ। বাঁশতলা-হকনগর শহিদ স্মৃতিসৌধ উপজেলার মুক্তিযুদ্ধের উপত্যকা। ঈদকে কেন্দ্র করে ভারতের মেঘালয়-খাসিয়া পাহাড়ের পাদদেশে দিনভর চলে তরুণদের হৈ-হুল্লোড়। চারদিকে আনন্দ বিনোদনে মেতে উঠেছেন সব বয়সের মানুষ। ছবি তোলা আর সেলফিবাজিতে ব্যস্ত সময় পার করছেন আগন্তুক পর্যটনপ্রেমিরা।

এবারও জেলার সবকটা উপজেলা ও দেশের প্রত্যন্ত এলাকা থেকে এই এলাকায় ঘুরতে এসেছেন শিক্ষক-শিক্ষার্থী, চাকরিজীবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিকসহ নানা পেশার মানুষজন। দীর্ঘ কর্মক্লান্তির অবসান ঘটিয়ে একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতে প্রতিবছর ঈদ ও ছুটির দিনগুলোতে এখানে ছুটে আসেন সহস্রাধিক পর্যটক।

পর্যটন এলাকায় রেস্টুরেন্ট স্বল্পতা, বিশ্রামের ভালো আবাসন সুবিধা, রাস্তাঘাটের ছাতক উপজেলার নোয়ারাই থেকে বালিউড়া সড়কের বেহাল অবস্থার কারণে কিছুটা ভোগান্তি পোহাতে হচ্ছে আগন্তুকদের। দূর-দূরান্ত থেকে পরিবার-পরিজন নিয়ে আসা পর্যটকদের পোহাতে হয় নানা সমস্যা।

আরও পড়ুন : দোয়ারায় টাকার ভাগ নিয়ে দ্বন্দ্বে বন্ধুর হাতে বন্ধু খুন

অপরদিকে উপজেলা সদরে সদ্য প্রতিষ্ঠিত শিশু পার্কটি শিশুদের চিত্তবিনোদনের অন্যতম কেন্দ্র হয়ে উঠেছে। নারী ও শিশুরা মাটির তৈরি বক, বাঘ, সিংহ, হরিণ, জেব্রাসহ নানা প্রজাতির পশুপাখি প্রতিকৃতি দেখে যেমন মুগ্ধ হচ্ছেন তেমনি প্রিয়জনদের সঙ্গে তুলেছেন ছবিও।

স্থানীয়রা বলেন, নদী, হাওড়, বিলঝিলবেষ্টিত পশ্চাদপদ জনপদ দোয়ারাবাজার উপজেলা সদরে নান্দনিক শিশু পার্কের স্বপ্নদ্রষ্টা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফয়সাল আহমেদ। সুনামগঞ্জ জেলায় উপজেলা পর্যায়ে এই প্রথম কোনো প্রশাসনিক কর্মকর্তা তাঁর আন্তরিক প্রচেষ্টা ও উপজেলা নির্বাহী অফিসার এবং স্থানীয় বাসিন্দাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় এমন একটি চিন্তাশীল কাজের আত্মপ্রকাশ ঘটিয়েছেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফয়সাল আহমেদ বলেন, ‘পশ্চাৎপদ উপজেলা দোয়ারাবাজারে যোগদানের পর থেকে আমার একটা স্বপ্ন জাগে এখানে বিনোদনের জন্য একটি শিশু পার্ক করার। স্থানীয় সংসদ সদস্য মহোদয়, উপজেলা নির্বাহী অফিসার মহোদয়, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় উপজেলা সদরে প্রতিষ্ঠিত হয়েছে শিশু পার্ক। এতেই আমি বেশ খুশি।’