ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ার তানিমবার দ্বীপপুঞ্জের উপকূলে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের জেরে সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা তুলে নেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবারের এই ভূমিকম্পের পর অন্তত চারটি আফটার শকের খবর পাওয়া গেছে। এমনকি অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা বলছে, ভূমিকম্পে সামান্য থেকে মাঝারি মানের ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে তথ্য পাওয়া গেছে। সুনামি সতর্কতা জারির পর অন্তত তিন ঘণ্টায় সমুদ্রপৃষ্ঠের উল্লেখযোগ্য কোনো পরিবর্তন ধরা না পড়ায় সতর্কতা তুলে নেওয়া হয়।

দেশটির ভূপ্রকৃতিবিষয়ক সংস্থা বিএমকেজি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৫ নির্ধারিত হয়েছে এবং এর উৎপত্তিস্থল ভূপৃষ্ঠের ১৩০ কিলোমিটার গভীরে। তবে ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজলিক্যাল সেন্টারের (ইএমএসসি) হিসেবে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৬। এ ছাড়া মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ৬ বলে জানিয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থার কর্মকর্তারা ভূমিকম্পের ক্ষয়ক্ষতি নির্ণয়ে কাজ করছেন। স্থানীয় একটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইয়ামদেনা দ্বীপের সৌমলাকি শহরের বেশ কিছু বাড়ি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ছাড়া ইন্দোনেশিয়ার দুর্যোগ অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পে বেশ কিছু ঘরবাড়ি ও কয়েকটি স্কুলভবন বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া একজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রশান্ত মহাসাগরের রিং অব ফায়ারে অবস্থিত হওয়ায় প্রায়ই ভূমিকম্পের মতো দুর্যোগের ঘটনা ঘটে। গেল নভেম্বরে দেশটির জনবহুল পশ্চিম জাভা প্রদেশে ভূমিকম্পে অন্তত ৩০০ জনের প্রাণহানি হয়। বিধ্বস্ত হয় বহু ঘরবাড়ি।