ইউক্রেন যুদ্ধে ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি মানুষের মৃত্যু

উক্রেনে রাশিয়া আগ্রাসনের ৫০০ দিন আজ। এই সময়ের মধ্যে ৫০০ শিশুসহ ৯ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। বার্তা সংস্থা এএফপি বলেছে, গতকাল শুক্রবার এক বিবৃতিতে এসব নিহতের তথ্য উল্লেখ করে যুদ্ধের নিন্দা জানিয়েছে বৈশ্বিক এ প্রতিষ্ঠানটি।

ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশন বলেছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর এ পর্যন্ত ৫০০ শিশুসহ ৯ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংস্থাটির উপ প্রধান নোয়েল ক্যালহাউন বলেন, আজ আমরা যুদ্ধের আরেকটি ভয়াবহ মাইলফলক চিহ্নিত করেছি। সেটি হচ্ছে ইউক্রেনে অসংখ্য বেসামরিক মানুষ ও শিশুর মৃত্যু।

জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশনের বিবৃতিতে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছরের শুরুতে গড় নিহতের সংখ্যা কম ছিল। তবে মে ও জুন মাস থেকে নিহতের সংখ্যা আবার বাড়তে শুরু করেছে।

গত ২৭ জুন পূর্ব ইউক্রেনের ক্রামতোরৎস্কে ক্ষেপণাস্ত্র হামলায় চার শিশুসহ ১৩জন নিহত হয়েছেন। এ ছাড়া গতকাল শুক্রবার পশ্চিম আফ্রিকার লভিভ শহরে বিধ্বস্ত ভবনগুলোর ভেতর থেকে ১০টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

লভিভের মেয়র আন্দ্রি সাদোভিই টেলিগ্রামে লিখেছেন, রুশ বাহিনী তাঁর শহরে সবচেয়ে বেশি বেসামরিক ভবনগুলোতে হামলা চালিয়েছে। গতকালও ৫০টির বেশি ভবন গুড়িয়ে দিয়েছে রুশ বাহিনী।

ইউনেস্কো বলেছে, শহরটিতে বিশ্ব ঐতিহ্যের তালিকাভূক্ত প্রাচীন স্থাপনা ছিল। সেটিও রুশ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

এএফপি জানিয়েছে, রাশিয়া নিয়মিত ইউক্রেনে বিমান হামলা চালাচ্ছে। এর মধ্যে সবচেয়ে মারাত্মক হচ্ছে কামানের গোলা নিক্ষেপ ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ।

গত বছর বুচা ও মারিউপোলে সবচেয়ে বেশি নৃশংস হামলা চালিয়েছিল রাশিয়া। মানবাধিকার সংস্থাগুলো অভিযোগ করে বলেছে, বুচায় রুশ বাহিনী গণহত্যা চালিয়েছে।

সিলেট ভয়েস/এএইচএম