ইউক্রেনকে রাশিয়ার আল্টিমেটাম

ইউক্রেনকে মস্কোর দেওয়া প্রস্তাব মেনে নেওয়ার আল্টিমেটাম দিয়েছে রাশিয়া। সোমবার (২৬ ডিসেম্বর) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এই আল্টিমেটাম দেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সের্গেই ল্যাভরভ বলেন, কিয়েভকে মস্কোর প্রস্তাবগুলো মেনে নিতে হবে, যার মধ্যে রুশ নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে ইউক্রেনীয় বাহিনীর পরাজয় স্বীকারের বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে। অন্যথায় রাশিয়ার সেনাবাহিনী এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

তার ভাষায়, ‘বিষয়টি সহজ। আপনার নিজের ভালোর জন্য প্রস্তাবগুলো মেনে নিন। অন্যথায় রুশ বাহিনী তার সিদ্ধান্ত নেবে।’

ইউক্রেন ইস্যুতে আলোচনায় প্রস্তুত রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এমন মন্তব্যের একদিনের মাথায় সোমবার এমন আল্টিমেটামের কথা জানান ল্যাভরভ।

রবিবার পুতিন বলেছিলেন, ‘আমরা গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট প্রত্যেকের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। কিন্তু এটি তাদের ওপর নির্ভর করছে। আমাদের দিক থেকে আলোচনা প্রত্যাখ্যান করা হচ্ছে না, এটা তাদের দিক থেকেই করা হচ্ছে।’

এদিকে ইউক্রেনের মাটি থেকে রুশ বাহিনী প্রত্যাহার না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে কিয়েভ। একইসঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ থেকে রাশিয়ার অপসারণও দাবি করেছে তারা। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ‘রাশিয়ার কী নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য থাকার এবং আদৌ জাতিসংঘে থাকার অধিকার আছে? আমাদের কাছে এটির একটি বিশ্বাসযোগ্য ও যুক্তিযুক্ত উত্তর আছে। না! এই অধিকার তাদের নেই!’