ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ পাকিস্তান

পাকিস্তানের মাটিতে এর আগেও টেস্ট সিরিজ জিতেছে ইংল্যান্ড। তবে এবার রীতিমতো ঐতিহাসিক জয় পেল ইংলিশরা। পাকিস্তানকে তাদেরই মাটিতে লুট করেছে ‘ইংরেজ বাহিনী’। তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছেন বাবর আজমরা।

করাচিতে সিরিজের শেষে টেস্টে ৮ উইকেটের জয় পেয়েছে ইংল্যান্ড। আগের দিনই জয়ের সুবাস পাওয়া সফরকারীদের দরকার ছিল ৫৫ রান। মঙ্গলবার (২০ ডিসেম্বর) চতুর্থ দিনে সেই জয়ের বন্দরে পৌঁছাতে তাদের লাগল মাত্র ৩৮ মিনিট। বেন ডাকেট ও বেন স্টোকস জুটির কাছে ব্যর্থ হয়ে যায় পাকিস্তানের বোলিং জাদু।

দ্বিতীয় ইনিংসে ইংলিশরা ২ উইকেটে করে ১৭০ রান। ১১২ রানে তৃতীয় দিন শেষ করেছিল তারা। ডাকেট ৫০ ও স্টোকস ১০ রানে অপরাজিত ছিলেন। চতুর্থ দিন মাঠ ছাড়ার সময় ডাকেটের নামের পাশে অপরাজিত ৮২ আর স্টোকসের ৩৫*। আগের দিনের ওই ২ উইকেটই প্রাপ্তি লেগি আবরার আহমেদের। চতুর্থ দিনে কোনো জাদুই দেখাতে পারেননি পাকিস্তানি বোলাররা।

করাচি টেস্টে পাকিস্তান প্রথম ইনিংসে করে ৩০৪ রান। ইংল্যান্ড প্রথম ইনিংস শেষ হয় ৩৫৪ রানে। পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ২১৬-তে অলআউট হলে লক্ষ্য দাঁড়ায় ১৬৭ রানের। মামুলি লক্ষ্য এক দিন হাতে রেখেই জিতল ইংলিশরা।

১৭ বছর পর পাকিস্তান সফরে এসেই ‘বাজবল’-এর রূপ দেখাল ইংল্যান্ড। রাওয়ালপিন্ডি ও মুলতান টেস্টের পর বড় জয় তুলে নিল করাচি টেস্টে। তৃতীয় টেস্টের ম্যাচ-সেরা ও সিরিজ-সেরা হয়েছেন ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুক।