আ.লীগ মরণ কামড় দিতে শুরু করেছে : ফখরুল

সরকারের পায়ের নিচের মাটি সরে গেছে বলেই তারা এখন হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার এখন নিজেদের পতন আঁচ করতে পেরেই মরণ কামড় দিতে শুরু করেছে। আজ পুলিশের হামলায় স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিমকে হত্যাসহ অসংখ্য নেতা-কর্মীকে গুরুতর আহত করার ঘটনা সরকারের অমানবিক দুঃশাসনেরই বহিঃপ্রকাশ।

রোববার (৩১ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এমন মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, সরকার জনগণের সঙ্গে ভাওতাবাজী, অসত্য বক্তব্য ও বিরোধী দলের জীবন হরণের কর্মসূচিতে লিপ্ত রয়েছে। একদিকে সরকার সভা-সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও দলীয় ক্যাডারদের লেলিয়ে দিয়ে বিএনপিসহ বিরোধী দলের নেতা-কর্মীদের হত্যা ও আহত করছে, আবার অন্যদিকে নিজেদের গণতন্ত্রী বলে দাবি করছে। সরকারের এ দ্বিচারিতা জনগণের কাছে সুস্পষ্ট। মূলত এ সরকার মানবাধিকার, বাকস্বাধীনতা তথা জনগণের দুশমন।

বিবৃতিতে বলা হয়- আজ ভোলা ও ঝালকাঠিসহ দেশের কয়েকটি স্থানে পুলিশের হামলা এবং ভোলায় স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিমকে হত্যাসহ অসংখ্য নেতা-কর্মীকে গুরুতর আহত করার ঘটনা সরকারের অমানবিক দুঃশাসনেরই বহিঃপ্রকাশ। সরকারের পায়ের নিচের মাটি সরে গেছে বলেই তারা এখন হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়েছে।

সারাদেশে নজীরবিহীন লোডশেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনার বিরুদ্ধে আজ দেশব্যাপী জেলায় জেলায় বিএনপির কেন্দ্র ঘোষিত প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশের অংশ হিসেবে ভোলা জেলায় শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ বেপরোয়া হামলা চালায়। এতে পুলিশের গুলিতে ভোলা জেলাধীন সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য আব্দুর রহিম নিহত ও বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, ছাত্রদল নেতা আলামিন এবং বিএনপি ও অঙ্গ সংগঠনের শতাধিক নেতা-কর্মী গুরুতর আহত হয়েছে। পাশাপাশি ঝালকাঠিসহ দেশের আরও কয়েকটি স্থানে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ ঘৃন্য হামলা চালিয়ে অনুষ্ঠান পণ্ডসহ নেতা-কর্মীদের আহত করেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এ ধরনের ন্যাক্কারজনক ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, আগামী জাতীয় নির্বাচনে অবৈধ আওয়ামী লীগ সরকার কতটা হিংস্র হবে তার মহড়া এখন থেকে শুরু করেছে। আওয়ামী স্বৈরাচারের কবল থেকে দেশকে এখনই মুক্ত করতে না পারলে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব এবং জনগণের জানমাল চরম হুমকির মুখে পড়বে। তাই বর্তমান ভয়াবহ অপশাসনের রোষানল থেকে দেশকে মুক্ত করতে দলমত নির্বিশেষে সবাইকে এগিয়ে এসে গণবিরোধী সরকারের পতন ঘটাতে হবে। তা না হলে রাষ্ট্র ও জনসমাজ থেকে ভয়-শঙ্কা তথা নৈরাজ্য অপসারিত হবে না।

বিএনপি মহাসচিব ভোলায় পুলিশের গুলিতে নির্মমভাবে নিহত স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি আহত নেতা-কর্মীদের আশু সুস্থতা কামনা করেন।

বিবৃতিতে আব্দুর রহিমকে হত্যাকারী ও অসংখ্য নেতা-কর্মীকে আহতকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি করেন মির্জা ফখরুল।