আল্টিমেটামের ব্যাখ্যা দিলেন মির্জা ফখরুল

গতকাল রবিবার (২৪ সেপ্টেম্বর) দলীয় সমাবেশ থেকে সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটামের ব্যাখ্যা দিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘আজকে তিনি (খালেদা জিয়া) জীবন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তার শরীর এতই বেশি অসুস্থ যে, চিকিৎসকরা বলেছেন— অবিলম্বে বাইরে তার চিকিৎসার ব্যবস্থা করা দরকার। সেই কারণে আমরা গতকাল (রবিবার) বলেছি, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপনারা বাইরে তার চিকিৎসার ব্যবস্থা করুন। অন্যথায়, এর সব দায়-দায়িত্ব এই সরকারকে নিতে হবে।’

সোমবার (২৫ সেপ্টেম্বর) বিকালে এক সমাবেশে বিএনপির মহাসচিব এই মন্তব্য করেন। সরকারের পদত্যাগের ‘এক দফা’ দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে সোমবার বিকালে রাজধানীর ধোলাইখাল মোড়ে মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে এ সমাবেশ হয়। এদিন বিএনপি ছাড়াও রাজধানীতে গণতন্ত্র মঞ্চ খিলগাঁওয়ের তালতলা, গণঅধিকার পরিষদ (নূর) পল্টন মোড়, এলডিপি এফডিসি মোড়ে ও গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া) জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলটির দায়িত্বশীলরা বলছেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থার সিরিয়াসনেস স্পষ্ট করতেই আল্টিমেটাম দিয়েছেন মির্জা ফখরুল। এক্ষেত্রে আল্টিমেটামের সময় শেষ হলেও নতুন করে কোনও উদ্যোগ নেবে না বিএনপি। সরকারের সঙ্গে আবেদন-নিবেদন করার আর কোনও পরিকল্পনা নেই দলের। শীর্ষ নেতৃত্বের এ অবস্থানের কারণেই দলের অবস্থা ব্যক্ত করেন মির্জা ফখরুল। যদিও সরকারের পক্ষ থেকে এরইমধ্যে বলা হয়েছে, খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর বিষয়ে আদালতের নির্দেশনা লাগবে।

দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী এ প্রসঙ্গে সোমবার সন্ধ্যায় গণমাধ্যমকে বলেন, ‘না দিলে তো কিছু করার নাই। আমরা এ বিষয়টি উল্লেখ করেছি, কারণ ম্যাডামের শারীরিক অবস্থা এমনই খারাপ যে, প্রতিটি ঘণ্টা খুব ক্রিটিক্যাল যাচ্ছে। আমরা বুঝাতে চেয়েছি, তিনি অত্যন্ত খারাপ অবস্থায় আছেন। প্রতিটি ঘণ্টা ম্যাটার করে। উনার বড় ক্ষতি হয়ে যাচ্ছে বিলম্বের কারণে।’

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন। দুই বছরের বেশি সময় কারাবন্দি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা স্থগিত করে তাকে শর্ত সাপেক্ষে মুক্তি দেয়। তখন থেকে ছয় মাস পরপর তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার। সর্বশেষ গত সপ্তাহে খালেদা জিয়ার সাজা স্থগিত করে তার মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছে।