আলোর মুখ দেখল ‘শনিবার বিকেল’

খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ ছবিটি দীর্ঘ প্রায় চার বছর ধরে নানা বাহানায় সেন্সরে আটকে ছিল। অবশেষে আলোর মুখ দেখল ছবিটি। এটি মুক্তিতে আর কোনো বাধা নেই।

আজ শনিবার (২১ জানুয়ারি) দুপুরে গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত।

শনিবার (২১ জানুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা ফারুকীর ‘শনিবার বিকেল’ ছবিটি নিয়ে আপিল বোর্ডের শুনানি হয়। এদিন সিনেমার নির্মাতা–প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা। তার আলোকে সিনেমাটি নিয়ে মতামত দেন, ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তিতে কোনো বাধা নেই।

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে ছিলেন।

এর আগে নির্মাতা ফারুকী বলেছিলেন, বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, ‘শনিবার বিকেল’ ছবির আপত্তির জায়গাগুলো চিহ্নিত করে সংশোধনের একটি তালিকা নির্মাতাদের দেওয়া হবে। এখনও পর্যন্ত সেই চিঠি আমরা পাইনি।

উল্লেখ্য, গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে ‘শনিবার বিকেল’ ছবিটি। এতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানি প্রমুখ।