আলিয়া মাঠে রাত কাটালেন বিএনপির হাজারো নেতাকর্মী

সিলেট বিভাগীয় গণসমাবেশকে সামনে রেখে সরকারি আলিয়া মাঠে রাত কাটালেন বিএনপির হাজারো নেতাকর্মী। আনন্দ, গল্পগুজব, রান্নাবান্না করেই সময় কাটিয়েছেন তারা। কিছু রাতের খাওয়াদাওয়ার আয়োজনও।

জানা গেছে, বিএনপির বিভাগীয় গণসমাবেশকে ঘিরে বিভিন্ন দাবিতে পরিবহন ধর্মঘটের ডাক দেয় সিলেট জেলা সড়ক পরিবহণ মালিক সমিতি। একইসাথে হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জের বাস মালিক নেতারা দুইদিনের ধর্মঘটের ডাক দেন। আজ সকাল ৬টা থেকেই উল্লেখিত তিন জেলায় পরিবহণ ধর্মঘট শুরু হয়েছে। তবে সিলেটের ধর্মঘট শুরু হবে আগামীকাল সমাবেশের দিন সকাল ৬টায়।

এমন বাস্তবতায় সিলেটের সব জেলা থেকে ধর্মঘট শুরুর আগেই হাজারো নেতাকর্মী সিলেট এসে পৌঁছেছেন। এদের কেউ কেউ উঠেছেন আত্মীয়স্বজনদের বাসায়, কেউ উঠেছে হোটেলে আবার কোথাও জায়গা না পেয়ে বিপুল সংখ্যক নেতাকর্মী আলিয়া মাঠেই রাত যাপন করেছেন।

দূরদূরান্ত থেকে আসা কর্মীদের জন্য মাঠের পাশজুড়ে আলাদা তাবু টাঙ্গিয়ে রাখা হয়েছে। যারা আসছেন আগে থেকেই রান্নার প্রস্তুতি নিয়ে আসছেন এবং মাঠেই করছেন রান্নাবান্না।

হবিগঞ্জ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সাবেক পৌর মেয়র জিকে গৌছ। তিনি বলেন, ‘আমাদের অনেক নেতা-কর্মী আজকেই সিলেটে চলে এসেছেন। এখানে তাদের বিশ্রাম ও খাওয়ার ব্যবস্থা হচ্ছে।’

বিএনপি নেতারা জানিয়েছেন, পরিবহন ধর্মঘটসহ নানা বাধার কারণে আগেভাগে বিভিন্ন অঞ্চল থেকে নেতা-কর্মীরা সিলেটে আসতে শুরু করেছেন। তাদের জন্য এসব ক্যাম্প নির্মাণ করা হয়েছে। বিভিন্ন অঞ্চল ও সহযোগী সংগঠনগুলোর জন্য আলাদা আলাদা ক্যাম্প করা হয়েছে। এই মাঠেই তারা কাটাবেন দুই রাত।

এর আগে সমাবেশস্থলে বৃহস্পতিবার দুপুর থেকে নেতাকর্মীরা জড়ো হতে থাকেন। বিকেলে বিএনপির স্থানী কমিটির সদস্য মঈন খানসহ কেন্দ্রীয় নেতারা মাঠ পরিদর্শন করেন।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, ‘সিলেটে সমাবেশের জন্য ৭০ ফুট লম্বা ও ৩০ ফুট চওড়া মঞ্চ নির্মাণ করা হচ্ছে। নির্মাণকাজ প্রায় শেষ।

‘সমাবেশকে পণ্ড করতে সরকার নানা ভাবে বাধা দিচ্ছে। পরিবহন ধর্মঘটও ডাকা হয়েছে। তাই আগেভাগেই অনেক নেতা-কর্মী আসা শুরু করেছেন। তাদের বিশ্রাম ও খাওয়ার জন্য মাঠের মধ্যে ক্যাম্প করা হয়েছে। একেকটি ক্যাম্পে ৪৫০ থেকে ৫০০ জন থাকতে পারবেন। তবে শনিবার সমাবেশে আসা মানুষের জায়গা করে দিতে এসব ক্যাম্প ভেঙে ফেলা হবে।’

প্রসঙ্গত, চাল, ডাল, জ্বালানি তেল, গ্যাস, বিদ্যুৎ, সারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সব বিভাগীয় শহরগুলোতে সমাবেশ করছে বিএনপি। চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুরের পর শনিবার সিলেটে গণসমাবেশ করবে দলটি। এটি হবে বিএনপির সপ্তম বিভাগীয় গণসমাবেশ।

এরই ধারাবাহিকতায় শনিবার (১৯ নভেম্বর) সিলেট সরকারি আলিয়া মাদরাসা ময়দানে সমাবেশ করবে বিএনপি। এতে প্রধান অতিথি হিসেবে থাকবে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।