আর্জেন্টিনা বনাম মেক্সিকো : পরিসংখ্যান কী বলছে

ডু অর ডাই ম্যাচে আজ শনিবার (২৬ নভেম্বর) রাতে মেক্সিকোর মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপ আসরে নিজেদের প্রথম ম্যাচ হেরে পিছিয়ে লিওনেল মেসির দল। তাই মেক্সিকোর বিপক্ষে ম্যাচ আজ আর্জেন্টিনার জন্য এক প্রকার বিশ্বকাপে টিকে থাকার লড়াই। তবে দুই দল মাঠে নামার আগে অতীতের পরিসংখ্যানে অবশ্য এগিয়ে থাকছে আর্জেন্টিনা।

এখন পর্যন্ত মেক্সিকোর সঙ্গে ৩০ ম্যাচে লড়েছে আর্জেন্টিনা। যার ১৫ ম্যাচেই বিজয়ের মালা নিজেদের গলায় নিয়েছে আকাশি-সাদারা। এছাড়া ১১ ম্যাচ হয়েছে ড্র এবং মেক্সিকো জিতেছে ৪ ম্যাচে। মোট ৩০ ম্যাচের মধ্যে দুই দল বিশ্বকাপে মুখোমুখি হয়েছে ৩ বার। যার সবকটি ম্যাচেই জয়ের রেকর্ড রয়েছে আলবিসেলেস্তাদের।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে লড়ে ৬-৩ গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা। এর ৭৬ বছর পর ২০০৬ সালে বিশ্বকাপের মঞ্চে মেক্সিকোর বিপক্ষে দ্বিতীয়বার মুখোমুখি হয় আর্জেন্টিনা। সেবার ২-১ গোলে জয় পায় পাবলো সোরিনের দল। এরপর ২০১০ সালে আবারো মেক্সিকোর সঙ্গে জয় পায় আকাশি-সাদারা। সেবার ৩-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে হ্যাভিয়ের মাসচেরানোর দল।

আর্জেন্টিনা দলের বর্তমান অধিনায়ক লিওনেল মেসিরও মেক্সিকোর সঙ্গে সুখস্মৃতি রয়েছে। এ পর্যন্ত এই তারকা ফুটবলার ৫ বার মেক্সিকোর মুখোমুখি হয়ে ৪ জয় ও ১ ড্র করেছেন। এই ৫ ম্যাচে মেক্সিকোর জালে আর্জেন্টিনার দিয়েছে ১৪ গোল। যার মধ্যে ৩টি মেসি দিয়েছেন, সঙ্গে ২টি গোল বানিয়েও দিয়েছেন।

এই সুখস্মৃতি নিয়ে শনিবার দিবাগত রাত ১টায় মেক্সিকোর সঙ্গে লড়বে আর্জেন্টিনা। যেখানে জয় ছাড়া অন্য কোনকিছু ভাবার সুযোগ নেই। সৌদি আরবের কাছে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হেরে (১-২) চাপে এখন মেসির দল!