আরেক দফা বাড়ল হজ নিবন্ধনের সময়

হজযাত্রী নিবন্ধনের সময় আরেক দফা বাড়ানো হয়েছে। এর মাধ্যমে ষষ্ঠবারের মতো সময় বাড়ানো হলো। নতুন সময় অনুযায়ী আগামী ৩০ মার্চ পর্যন্ত হজের নিবন্ধন চলবে।

সোমবার (২৭ মার্চ) নিবন্ধনের সময় বাড়িয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জানা গেছে, সোমবার সন্ধ্যা পর্যন্ত সরকারি-বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ১ লাখ ১৭ হাজার ৩৩৯ জন। এখনো ফাঁকা রয়েছে ৯ হাজার ৮৫৯ জনের কোটা। এর মধ্যে সরকারিতে ফাঁকা আছে ৫ হাজার ১০৮ জন, বেসরকারিতে ফাঁকা ৪ হাজার ৭৫১ জন।

হজ অনুবিভাগের কর্মকর্তারা বলছেন, চলতি বছর বাংলাদেশ থেকে কতজন হজযাত্রী হজ করতে যাবেন তা সৌদি সরকারকে জানানোর শেষ তারিখ আগামী ৯ মে।

গত ২২ মার্চ হজের খরচ ১১ হাজার ২৭৫ টাকা কমিয়ে দেয় সৌদি সরকার। যারা এরই মধ্যে নিবন্ধন করে ফেলেছেন, তাদের খাবারের টাকার সঙ্গে এই পরিমাণ টাকা ফেরত দেওয়া হবে।

ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এবার হজের খরচ বেশি হওয়ায় শুরু থেকেই নিবন্ধনে ভাটা লক্ষ্য করা যাচ্ছে। কিন্তু আমরা তো কাউকে ডেকে এনে নিবন্ধন করাতে পারি না। কর্মকর্তারা বলছেন, হজযাত্রীদের আশা ছিল হাইকোর্ট, ধর্ম মন্ত্রণালয়সহ বিভিন্ন মহলের চাপে বিমান ভাড়া হয়তো কমবে। কিন্তু বিমানের ব্যবস্থাপনা পরিচালক সাফ জানিয়ে দিয়েছেন, বিমানের ভাড়া কমানো বা সমন্বয় করার কোনো সুযোগ নেই।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১৫ হাজার জন। অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।