আরেকটি হোয়াইটওয়াশ করার অপেক্ষায় বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচেও বড় জয় পেয়েছিল বাংলাদেশ দল। প্রথম দুই ম্যাচ জিতে সাকিব আল হাসানের দল ইতোমধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে।

এবার হোয়াইটওয়াশের মিশনে আজ শুক্রবার (৩১ মার্চ) বেলা ২টায় আইরিশদের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা। এর আগের সিরিজে তারা ইংলিশদের প্রথমবারের মতো হোয়াইটওয়াশের ইতিহাস গড়েছিল।

ওয়ানডে সিরিজের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। এর আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দু’দল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হয়।

টি-টোয়েন্টিতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে দাপটের সঙ্গে হোয়াইটওয়াশ করার পরপরই আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ। ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজও জয়। এবার হোয়াইটওয়াশ করার অপেক্ষায় বাংলাদেশ। দলটির হঠাৎ এই পরিবর্তনের রহস্য কী?

বাংলাদেশের উদ্বোধনী জুটিতে রানখরার একটা সমাধান যেন হয়েছেন রনি তালুকদার। লিটন দাস ও রনি মিলে উদ্বোধনী জুটিতে প্রায় প্রতিটি ম্যাচেই দারুণ শুরু পেয়েছে বাংলাদেশ। যা পরের ব্যাটারদের আত্মবিশ্বাস বাড়িয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেটে রনি ফিরেছেন প্রায় ৮ বছর পর। এই দীর্ঘ সময়ে দলের পরিবর্তন হয়েছে বেশ। সুতরাং জাতীয় দলকে ভিন্নভাবে দেখছেন তিনি। তবে টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান যেন পুরনো রূপেই। দলকে উজ্জীবিতও করে চলেছেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ এই উইকেটশিকারী।

আইরিশদের বিপক্ষে শেষ টি-টোয়েন্টির আগের দিন বৃহস্পতিবার (৩০ মার্চ) সংবাদমাধ্যমের মুখোমুখি হন রনি। তিনি জানান, দলের মনোভাবে পরিবর্তন এনে দিয়েছেন সাকিব।

রনি বলেন, সাকিব ভাই কিংবদন্তি ক্রিকেটার। আবাহনীতে ওনার সঙ্গে খেলেছি প্রায় ১২ বছর আগে। তখনো একই মনমানসিকতা ওনার ভেতর ছিল। সবসময়ই ইতিবাচক থাকার চেষ্টা করেন। ওনার ডমিনেটিং চিন্তাভাবনা হচ্ছে যে, আমরা খেলব, বাঘের মতো খেলব। আমরা হারলেও ডমিনেট করার চেষ্টা করব।