আরেকটি ইংলিশবধের লক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ

য়ানডে বিশ্বকাপে সর্বশেষ তিন দেখায় ইংল্যান্ডকে দুইবার হারিয়েছে বাংলাদেশ। ইংল্যান্ডের মাঠে অনুষ্ঠিত সর্বশেষ আসরে তেমন পাত্তা না পেলেও ভারতের কন্ডিশনে ইংলিশদের হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ। আন্তর্জাতিক ওয়ানডেতে পিছিয়ে থাকলেও, বিশ্বকাপের পরিসংখ্যানে সমানে সমান বাংলাদেশ-ইংল্যান্ড।

আজ (মঙ্গলবার) বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা। ভারতের ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

মাঠে নামার আগে অবশ্য গতকাল সোমবার ধর্মশালায় নিজেদের শেষ সময়ের অনুশীলন সেরেছে বাংলাদেশ। অনুশীলনে নিজেদের গত ম্যাচের ভুলগুলো নিয়ে কাজ করেছেন ক্রিকেটাররা।

তবে এই ম্যাচের আগেও বাংলাদেশ দলে থেকেই যাচ্ছে ওপেনিং সমস্যা। দুই ওপেনারের কেউই পারফর্ম করতে পারছেন না। শ্রীলঙ্কার সঙ্গে প্রস্তুতি ম্যাচ বাদ দিলে ব্যাট হাতে একেবারেই নাজুক অবস্থা পার করছেন লিটন কুমার দাস। যে কারণে টিম ম্যানেজমেন্টের চিন্তার কারণ ওপেনিং পজিশন। বাকি অন্য পজিশনগুলোতে বেশ ভালো মতোই এগিয়ে আছে সাকিবরা। বাকিটা মাঠে প্রয়োগ করার পালা।

ম্যাচের আগের দিন অবশ্য সংবাদ সম্মেলনে আসা স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ লিটনকে নিয়ে আশাবাদী, ‘লিটন কেন, যে কেউ খারাপ সময়ের মধ্য দিয়ে যেতে পারে। একমাত্র বিষয় হচ্ছে, আপনি কিভাবে শক্তভাবে ফিরে আসেন। আমি সিওর, লিটন দারুণভাবে ফিরে আসবে।’

সাকিব-মিরাজ জুটির প্রশংসা করে হেরাথ বলেন, ‘সত্যি বলতে, আমি দশের মধ্যে দশ নম্বর দেবো। কারণ, তারা শুরুতেই উইকেট বুঝতে পেরেছে। লাইন-লেন্থ বুঝতে পেরে অ্যাটাকিং ফিল্ড সেট করেছে। তারা যেভাবে বল করেছে আমি একশো ভাগ খুশি।’

এছাড়া ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার বলছিলেন, ‘দুই দলই কেবল একটি করে ম্যাচ খেলেছে। দল হিসেবে আমরা আত্মবিশ্বাসী। আমরা জানি গত ম্যাচের চেয়ে ভালো খেলতে পারবো। আগামীকাল ভালো পারফরম্যান্স করার প্রত্যাশায় আছি। কয়েকদিন ভালো প্রস্তুতি হয়েছে। সবাই মরিয়া হয়ে আছে ভালো পারফরম্যান্স করতে। দলের মধ্যে বেশ ক্ষুধাও আছে। মাঠে ফিরতে তারা রোমাঞ্চিত।’

ইংল্যান্ড ধর্মশালায় এসেছে বড়সড় ‘ধাক্কা’ খেয়ে। এবার বাংলাদেশ কি পারবে তাদের সেই ধাক্কার পরিমাণ আরও বাড়িয়ে দিতে? ইংল্যান্ড যতই বিশ্ব ক্রিকেটে প্রভাব বিস্তার করুক, আগত বিপদ সম্পর্কে ভালোই অবগত আছেন তারা। ২০১৫ বিশ্বকাপ, তার আগে ২০১১ বিশ্বকাপ, বাংলাদেশের কাছে যে হারতে হয়েছিল তাদের। সামর্থ্যের সবটুকু ঢেলে দিতে পারলে লেখা হয়েই যেতে পারে আরেকটি ইংলিশবধের গল্প।

সিলেট ভয়েস/এএইচএম