আমরা বর্তমান সংবিধান মানি না : সিলেটে মির্জা ফখরুল

বাংলাদেশের বর্তমান সংবিধান মানেন না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বর্তমান সরকার প্রধান শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘যে সংবিধান তুমি ১০ বার কাটাছেড়া করেছো, যে সংবিধান তুমি নিজে নিজে তৈরি করেছো, বিচার বিভাগকে পকেটস্থ করে বিচারকদের দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের বিধানকে বাতিল করে দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করেছো, সেই সংবিধান আমরা মানি না।’

শনিবার (১৯ নভেম্বর) বিকেলে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যে বিধান বেগম খালেদা জিয়া সংবিধানে সন্নিবেশিত করেছিলেন; নির্বাচন হবে একটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে, এই তত্বাবধায়ক সরকারের অধীনে ছাড়া বাংলাদেশে কোন নির্বাচন হবে না। যারা এর বিরোধিতা করবে তারা গণশত্রু হিসেবে ধিকৃত হবে।

হুমকিধমকি দিয়ে কোন লাভ হবে না উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘এবার মানুষ জেগে উঠেছে। এই যে মানুষ ঘর থেকে বেরিয়ে এসেছে আর ঘরে ফিরবে না। আমাদের লক্ষ্য একটাই, আমাদের হারিয়ে যাওয়া অধিকারকে ফিরিয়ে দিতে হবে। আমাদের ভোটের অধিকারকে আমরা ফিরিয়ে নেবো। আমাদের সরকার আমরা তৈরি করতে চাই, জনগণ তৈরি করতে চায়।’

তিনি বলেন, সিলেটবাসির ইতিহাস গর্বের ইতিহাস। সিলেটবাসির ইতিহাস যুদ্ধ জয়ের ইতিহাস। সিলেট থেকে বর্তমান গণতন্ত্র রক্ষার যে যুদ্ধ শুরু হলো, সে যুদ্ধে অবশ্যই আরেকটি জয় আসবে। এই যুদ্ধ গণতন্ত্র ফিরে পাওয়ার যুদ্ধ, ভোটের অধিকার ফিরে পাওয়ার যুদ্ধ।

দেশের তিন কোটি মানুষ বেকার উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকার একটা পরিস্থিতি তৈরি করেছে। দেশের যুবক তরুণ তাদের জীবনকে তৈরি করার স্বপ্ন দেখে, তারা চাকরি করবে, ব্যবসা করবে, মা-বাবার মুখে খাবার তুলে দেবে। কিন্তু এই সরকার তাদের স্বপ্নটাকে ভেঙে চুরমার করে দিয়েছে।

বলেন, দেশের সাধারণ মানুষ, খেটে খাওয়া মানুষ, কৃষক, মাঝি, মজুর কেউ শান্তিতে নাই। চালের দাম এখন ৭০ টাকা-৮০টাজা। চিনির দাম বেড়েছে। শাকসবজি সবকিছুর দাম বাড়ছে। কৃষক মা তার ছেলের পাতে একটা ডিম দিতে পারে না। গত ১৪ বছর ধরে অত্যাচারের স্টিমরোলার চালিয়ে এই সরকার দেশটাকে একটা তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছে।

চাল, ডাল, জ্বালানি তেল, গ্যাস, বিদ্যুৎ, সারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সব বিভাগীয় শহরগুলোতে সমাবেশ করছে বিএনপি।

চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুরের পর আজ শনিবার সিলেটে এ গণসমাবেশ করে দলটি। এটি এটি ছিল বিএনপির সপ্তম বিভাগীয় গণসমাবেশ।

সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরী ও মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ সিদ্দিকীর পরিচালনায় গণসমাবেশে প্রধান বক্তার বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

আরও বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রমুখ।