আব্দুল গফুর স্কুল অ্যান্ড কলেজে শোক দিবস পালিত

সিলেট নগরীর আব্দুল গফুর ইসলামী আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) সকাল ১১টায় প্রতিষ্ঠানের হল রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্কুল অ্যান্ড কলেজের এডহক কমিটির সভাপতি, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সিলেট সিটি কর্পোরেশনের ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর আফতাব হোসেন খান।

প্রধান অতিথির বক্তব্যে আফতাব হোসেন খান বলেন, জাতির জনক হত্যার ৪৭ বছর পরও আমরা কলঙ্ক মুছতে পারিনি। এখনো জাতির পিতার হত্যাকারীদের বিচারকার্য শেষ হয়নি। যেদিন বঙ্গবন্ধুর ঘাতকদের দেশে ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিত করা হবে সেদিন জাতি কলঙ্ক মুক্ত হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা অনেক দুর এগিয়ে যাচ্ছি। বিশ্বের বিভিন্ন দেশে আমরা গর্ব করে বাংলাদেশি পরিচয় দিতে পারি। যা অতীতে কখনও সম্ভব হয়নি। শেখ হাসিনার এ অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে একটি চক্র বিদেশের মাঠিতে বসে ষড়যন্ত্র করছে। তারা সরকারের পতন ঘটাতে চায়। কিন্তু তা কোনোভাবেই সম্ভব নয়। মানুষ এখন সচেতন ও শিক্ষিত। বাংলার সচেতন মানুষ ষড়যন্ত্রকারীদের ফাঁদে পা দেবে না।

আফতাব হোসেন খান আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশ গ্যাস বিদ্যুতসহ নানা সংকটে জর্জরিত। বাংলাদেশেও এর কিছুটা প্রভাব পড়েছে। কিন্তু অতীতের মতো বাংলাদেশে এখন দুর্ভিক্ষ চলছে না। খাদ্যের অভাব নেই। রাজাকারের দোষররা এটাকে সরকারের ব্যর্থতা উল্লেখ করে ষড়যন্ত্রে মেতেছে। তারা পাকিস্তান যুক্তরাষ্ট্রসহ অন্য দেশের সমালোচনা করতে পারে না। তারা শুধু শেখ হাসিনার সমালোচনা করতে জানে। তাদের এ ষড়যন্ত্রকে যেকোনো মূল্যে নস্যাৎ করা হবে।

আব্দুল গফুর স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. আতিকুর রহমানের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক মোহাম্মদ রুহুল আমীনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- প্রতিষ্ঠানের এডহক কমিটির অভিভাবক সদস্য ও সিলেট মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মুজিব মালদার, সিলেট মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের অর্থবিষয়ক সম্পাদক শাহনুর আলম, নাট্য বিষয়ক সম্পাদক রুহিন আহমদ, ৬নং ওয়ার্ড আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফাজ উদ্দিন আহমদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- প্রতিষ্ঠানের সিনিয়র শিক্ষক মো. জিয়াউর রহমান, সহকারী শিক্ষক আব্দুর রকিব মানিক, হেলাল উদ্দিন, প্রভাষক রুহেলা বেগম।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ৯ম শ্রেণির শিক্ষার্থী মোজাক্কির হোসেন। অনুষ্ঠানে স্কুল অ্যান্ড কলেজ ও কিন্ডারগার্টেন শাখার সকল শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে অতিথিরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই পুরষ্কার হিসেবে তুলে দেন।