আবারও টেস্ট অধিনায়ক হলেন সাকিব

অধিনায়কের পদ থেকে মুমিনুল হক সরে দাঁড়ানোর পর থেকেই ক্রিকেট পাড়ায় গুঞ্জন ছড়িয়েছিল বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক হতে যাচ্ছেন সাকিব আল হাসান। অবশেষে সব গুঞ্জন সত্যি হলো। তৃতীয় মেয়াদে বাংলাদেশ দলের নেতৃত্ব তুলে দেওয়া হলো বিশ্বসেরা এই অলরাউন্ডারের কাঁধে। আর তার ডেপুটি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে উইকেটকিপার ব্যাটার লিটন দাসকে।

বৃহস্পতিবার (২ জুন) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দ্বিতীয় আনুষ্ঠানিক বৈঠক চলাকালে বোর্ডের নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক এ খবর নিশ্চিত করেছেন।

অধিনায়ক মুমিনুল ব্যাট হাতে খারাপ সময় পার করছিলেন। যার কারণে নিজে থেকেই দায়িত্ব থেকে সরে আসেন তিনি। ফলে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের দুই ম্যাচ টেস্ট সিরিজ থেকেই অধিনায়কত্ব করতে যাচ্ছেন টাইগার অলরাউন্ডার।

টাইগার পোস্টারবয় সাকিব ২০০৯ সালে ক্যারিবীয় সফরেই তখনকার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার চোটে প্রথমবার টেস্ট অধিনায়কত্ব পান। ওই মেয়াদে ২০১১ সাল পর্যন্ত ৯ টেস্টে নেতৃত্ব মাত্র একটি ম্যাচে জয়ের দেখা পান। এরপর ২০১৮ সালে মুশফিকুর রহিমের স্থলাভিষিক্ত হন টাইগার অলরাউন্ডার। ২০১৯ সালে নিষেধাজ্ঞায় পড়ার আগ পর্যন্ত নেতৃত্ব দেন আরও ৫ টেস্টে। যেখানে দল জয় পায় দুই ম্যাচে।

২০১৯ সালে সাকিব নিষেধাজ্ঞায় পড়াতে হুট করেই টেস্ট অধিনায়কত্ব পান মুমিনুল হক। তার নেতৃত্বে মাউন্ট মঙ্গানুইতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয় ছাড়া নেই উল্লেখযোগ্য কোনো সাফল্য। বরং এই সময়ে ব্যাট হাতে ছিলেন নিজের ছায়া হয়ে।

সব মিলিয়ে আগের দুই মেয়াদে সাকিবের অধীনে বাংলাদেশ দল ১৪ টেস্টে ৩ জয় ও ১১ হারের স্বাদ পায়। ফলে তৃতীয় মেয়াদে সাকিব বাংলাদেশ টেস্ট দলকে কতটা সাফল্য এনে দিতে পারেন, সেটিই এখন দেখার পালা।