আফগানিস্তানে মসজিদ প্রাঙ্গণে বিস্ফোরণে ১৮ জন নিহত

আফগানিস্তানের হেরাতে একটি মসজিদ প্রাঙ্গণে ভয়াবহ বিস্ফোরণে তালেবানপন্থি নেতাসহ অন্তত ১৮ জন নিহত হয়েছেন।

শুক্রবার প্রদেশটির গুজারাহ মসজিদে এ হামলা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

দেশটির কর্মকর্তারা বলছেন, জুমার নামাজের জন্য জড়ো হয়েছিলেন মুসল্লিরা। এ সময় হামলা হলে হতাহতের ঘটনা ঘটে। ১৮ জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন বেশ কয়েকজন।

নিহত মুজিব রহমান আনসারি ওই মসজিদের ইমাম ও তালেবান-সমর্থক শীর্ষস্থানীয় ধর্মীয় নেতা ছিলেন। এই হামলায় তার ভাইও নিহত হয়েছেন।

বিবিসি বলছে, হামলার জন্য কোনো পক্ষই এখনও দায় স্বীকার করেনি। তালেবান এ ঘটনাকে কাপুরুষোচিত বলে মন্তব্য করেছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, দুপুরে নামাজের জন্য যখন সবাই জড়ো হন, তখনই বিস্ফোরণের ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, মসজিদ প্রাঙ্গণে রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন অনেকে।

তালেবানের এক টুইটবার্তায় বলা হয়েছে, দুর্ভাগ্যবশত হেরাতে জুমার নামাজের সময় কাপুরুষোচিত হামলায় দেশের জনপ্রিয় ধর্মীয় নেতা মুজিব রহমান আনসারি শহীদ হয়েছেন।

সম্প্রতি কাবুলে একটি ধর্মীয় সমাবেশে বক্তব্য দেয়ার সময় মুজিব রহমান বলেছিলেন, আমাদের ইসলামিক সরকারের বিরুদ্ধে যারা কাজ করেছে তাদের শিরশ্ছেদ করা হবে।

সর্বশেষ এ হামলার দায় স্বীকার করে এখনও কেউ বার্তা না দিলেও সম্প্রতি এই তালেবান নেতাকে হুমকি দিয়ে এক ভিডিও প্রকাশ করেছিল ইসলামিক জঙ্গি সংগঠন আইএস।

গত বছরের ১৫ আগস্ট বিনা বাধায় কাবুল দখলের পর পুরো আফগানিস্তানেরই নিয়ন্ত্রণ নেয় তালেবান। সে বছরের ৩০ আগস্ট দেশটি থেকে সবশেষ সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে দেশটির মসজিদে বেশ কয়েকবার বড় বিস্ফোরণের ঘটনা ঘটে। এসব হামলা ও বিস্ফোরণের ঘটনায় কয়েক শ মানুষ মারা যায়।

গত বছরের অক্টোবরে দেশটিতে দুটি শক্তিশালী হামলা হয় মসজিদে। এক হামলায় ৫০ জনের বেশি মুসল্লি নিহত হন। আরেক হামলায় একই মাসে ৩২ জনের বেশি মানুষ মারা যায়। নভেম্বরেও একটি মসজিদে বিস্ফোরণে তিন মুসল্লি নিহত ও অর্ধশতাধিক আহতের ঘটনা ঘটে।

চলতি বছরের ২২ এপ্রিল দেশটির কুন্দুজে ইমাম সাহেব জেলার এক মসজিদে বিস্ফোরণে শিশুসহ অন্তত ৩৩ জন নিহত ও ৪৩ জন আহত হয়। রাজধানী কাবুলে আরেকটি মসজিদে শক্তিশালী বিস্ফোরণ হয় ৩০ এপ্রিল। সে বিস্ফোরণে ৫০ জনের বেশি মুসল্লি নিহত হয়।

২৫ মে আফগানিস্তানের কাবুল ও উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফে সিরিজ বিস্ফোরণে কমপক্ষে ১১ জন নিহত হয়।