আন্দোলন ছাড়া অধিকার প্রতিষ্ঠা সম্ভব নয় : রতন

গণতান্ত্রিক আন্দোলন ছাড়া গণতান্ত্রিক অধিকার, মৌলিক অধিকার এবং ভোটাধিকার কোনাটাই রক্ষা করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাসদ কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সিলেটে বাসদ ৯ নম্বর জোনের শিক্ষা শিবিরে আলোচনাকালে কমরেড রাজেকুজ্জামান রতন এমন মন্তব্য করেন।

এ সময় তিনি বাজার দরের সাথে সঙ্গতি রেখে শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণ, কৃষি উৎপাদনের খরচ কমানো, কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা ও শিক্ষা উপকরণের দাম কমানোর দাবি জানান।

কমরেড রতন বলেন, আন্তর্জাতিক বাজারের অজুহাত দেখিয়ে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে পরিবহন ভাড়াসহ প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধিতে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেয়েছে।

তিনি অবিলম্বে জ্বালানি তেলের দাম কমানোর এবং নতুন কোনো অজুহাতে যেন বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো না হয় সে দাবি জানান।

কমরেড রতন ভোটাধিকার ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার আন্দোলন শক্তিশালী করার জন্য বাম প্রগতিশীল গণতান্ত্রিক দলসমূহের প্রতি আহ্বান জানান।

সিলেট নগরীর জিন্দাবাজারস্থ ইমজা মিলনায়তনে সকাল ১১টা থেকে শুরু হওয়া শিক্ষা শিবিরে সভাপতিত্ব করেন বাসদ ৯ নম্বর জোনের সমন্বয়ক আবু জাফর।

শিক্ষা শিবিরে আলোচনা করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য নিখিল দাস, মৌলভীবাজার জেলা বাসদের সমন্বয়ক অ্যাডভোকেট মঈনুর রহমান মগনু ও হবিগঞ্জ জেলা সদস্য নুরুল হুদা চৌধুরী শিবলীসহ সিলেট বিভাগের নেতৃবৃন্দ।