আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অভয় শর্বরী’

চায়ের রাজধানী শ্রীমঙ্গলের প্রথম ও একমাত্র চলচ্চিত্র শিল্পচর্চা বিষয়ক তরুণ তু্র্কিদের সংগঠন ‘শ্রীমঙ্গল চলচ্চিত্র সংসদ।’ ২০১৬ সালে প্রতিষ্ঠার পর থেকে নিয়মিত চলচ্চিত্রকে শিল্প হিসেবে প্রতিষ্ঠার উৎকর্ষে নানান ভাবে কাজ করে যাচ্ছে তাদের দল। সেই ধারাবাহিকতায় এবার ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ এর আসরে ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে জায়গা করে নিয়েছে তাদের চলচ্চিত্র ‘অভয় শর্বরী’ (Fearless Women)।

মুক্তিযুদ্ধের এক দুঃসাহসী বীরাঙ্গনার গল্প ফুটিয়ে তোলা হয়েছে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে। বাঙালির স্বাধীনতার চেতনায় প্রতিবাদের রক্ত যে কোনো অংশেই এক নারী, এক মায়ের মাঝে কম ছিল না- তারই একটি প্রতিফলন দেখা যাবে কাজী আকিকুর রহমান শুভ নির্মিত চলচ্চিত্র ‘অভয় শর্বরী’-তে।

যন্ত্র প্রকৌশলে ডিপ্লোমা করছেন নির্মাতা শুভ। প্রকৌশলের পড়ালেখা ও তার মাঝে চলচ্চিত্র নিয়ে এগিয়ে যাওয়া- এ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন- ‘পড়াশোনার পাশাপাশি আমি নিজের কিছু সময় হাতে রাখি, নিজের কর্মদক্ষতা বৃদ্ধির চিন্তা নিয়ে। ইঞ্জিনিয়ারিং এর বাইরেও আমার দেশ, জীবন, দর্শন, সাহিত্য ইত্যাদি নানা বিষয় নিয়ে ভাবনা আসে। আর এগুলো নিয়ে চর্চা করতেও স্বস্তি বোধ হয়। তাছাড়া মাধ্যমিকের গন্ডি থেকেই সহ-প্রতিষ্ঠাতা হিসেবে শ্রীমঙ্গল চলচ্চিত্র সংসদের সাথে আমার যুক্ত হওয়া। এরপর ইউনিসেফ এর ওয়ান মিনিট ফিল্ম মেকিং প্রোগ্রামেও অংশগ্রহণ করি। সেই থেকে নিজের কিছু ভাবনা ভিজ্যুয়ালি মানুষের সাথে শেয়ার করার ইচ্ছা থেকেই চলচ্চিত্র নির্মাণের দিকে মনযোগী হওয়া। আমি নির্মাণের চেয়ে নির্মাণপূর্বক রিসার্চের পেছনে সময়টা একটু বেশি দিয়ে থাকি।’

উল্লেখ্য, ‘অভয় শর্বরী’ চলচ্চিত্রটি এ পর্যন্ত মোট ৫টি আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হয়েছে। আমেরিকার স্টুডেন্ট ওয়ার্ল্ড ইমপ্যাক্ট ফিল্ম ফেস্টিভ্যাল থেকে পেয়েছে ‘হনারেবল মেনশন অ্যাওয়ার্ড।’

চলচ্চিত্রটিতে মূল ভূমিকায় ছিলেন ইপা বড়ুয়া। অন্যান্য চরিত্রে আছেন আকাশ চন্দ, সামিউর রহমান, কান্তা আচার্য্য ও টিপু সরকার। মেকাপ-কস্টিউম স্বাগতা লক্ষী। চিত্রনাট্য ও চিত্রগ্রহণ করেছেন কাজী আকিকুর রহমান শুভ। কাস্টিং ডিরেক্টর ও প্রযোজক কাজী আশিকুর রহমান সুজন।

কাজী আকিকুর রহমান শুভ শ্রীমঙ্গল চলচ্চিত্র সংসদের ব্যানারে এ পর্যন্ত মোট ৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। সেগুলোর সবগুলোই বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনের চলচ্চিত্র উৎসবে সফলতার সাথে অংশ নিয়ে যাচ্ছে।