আজ স্পেনের বিপক্ষে জার্মানির ‘ফাইনাল’ ম্যাচ

ফুটবলের প্রবাদ বনে যাওয়া সেই কথাটা এখন আর বোধহয় জার্মানির বেলায় খাটে না- ফুটবলটা খেলে ২২জন, কিন্তু জেতে জার্মানি! যার প্রমাণ প্রথম ম্যাচেই দেখা গেছে। অপ্রতিরোধ্য জাপানি ব্লু সামুরাইদের সমুচিত জবাব দেওয়ার ক্ষমতা জার্মান মেশিনের ছিল না। মনে হচ্ছিল জার্মানির গোলমেশিন বোধহয় প্রায় অকেজো! তাই আজ সবচেয়ে বড় ম্যাচে স্পেনের ম্যাচটা তাদের কাছে এখন ‘ফাইনাল’। তাদের টিকে থাকার লড়াই শুরু হবে আজ রোববার (২৭ নভেম্বর) রাত ১টায়।

চারবারের শিরোপা জয়ী হয়েও গত আসরে প্রথমবার তারা গ্রুপ পর্বে বিদায় নিয়েছে। যা জার্মানির ফুটবল ইতিহাসে ৮০ বছরে দেখা যায়নি। এই তথ্য ম্যুলারদের সার্বিক চিত্র তুলে ধরার জন্য যথেষ্ট। আজ প্রতিপক্ষও এমন এক দল যাদের খেলায় মিলছে ঐতিহ্যগত তিকিতাকার শিল্প সুষমা। তাই অবধারিতভাবে প্রশ্নটা এলো সেই বীরত্বপূর্ণ জার্মানি টিমটার অস্তিত্ব আছে কি না।

জার্মান কোচ হানসি ফ্লিক কিন্তু জবাবটা মাঠে দেওয়ার অপেক্ষায়, ‘রোববার মাঠেই এর জবাব পাবেন। আর সেটা হবে প্রশ্নের সঠিক উত্তর।’

জার্মানির জন্য এই ম্যাচটা অবশ্যই টিকে থাকার। হেরে গেলেই বিদায়। অপরদিকে জার্মানির বিপক্ষে রূপকথার জন্ম দিয়ে টুর্নামেন্ট শুরু করা জাপান আজ কোস্টারিকাকে হারালে শেষ ষোলোতে যাওয়ার পথে অনেকটাই এগিয়ে থাকবে। তারা দিনের প্রথম ম্যাচে মাঠে নামছে বিকেল ৪টায়।

আজকের ম্যাচ ডে-টা অবশ্য জাপান, কোস্টারিকা, জার্মানি- তিন দলের জন্যই গুরুত্বপূর্ণ। আজ হারলে বিদায় নিশ্চিত হবে কোস্টারিকার। সেক্ষেত্রে জাপানের শেষ ষোলো নিশ্চিতের জন্য আবার জার্মানি-স্পেন ম্যাচটার দিকে তাকিয়ে থাকতে হবে। জার্মানি হেরে গেলেই স্পেন-জাপান নকআউট নিশ্চিত করবে।

তার পরেও হতোদ্যম হচ্ছেন না জার্মান কোচ। তার কথা, ‘আমরা অভিযান অব্যাহত রাখার চেষ্টা করবো। নিজেদের দল ও কোয়ালিটির ওপর বিশ্বাস আছে। আর এই ম্যাচের জন্য যেই বিশ্বাস-সাহস দরকার সেটাও আছে।’

অন্যান্য গুরুত্বপূর্ণ ম্যাচে সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে বেলজিয়াম-মরক্কো। রাত ১০টায় ক্রোয়েশিয়া-কানাডা। সবগুলো ম্যাচই দেখাবে টি স্পোর্টস, বিটিভি ও গাজী টিভি।