আজ সিলেট মুক্ত দিবস

আজ ১৫ ডিসেম্বর, সিলেট মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে ভারত সীমান্ত ঘেঁষা সিলেট জেলা পাক হানাদার মুক্ত হয়। এ দিন মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্র বাহিনীর তুমুল প্রতিরোধের মুখে পাক বাহিনী সাদা পতাকা উড়িয়ে আত্মসমর্পণ করে। হানাদারমুক্ত হয় সিলেট।

এদিন মাছিমপুরের পশ্চিম পাশে পাকিস্তানি বাহিনী আর মেন্দিবাগের রাস্তার উল্টোদিকে মুক্তিবাহিনীসহ মিত্রবাহিনী অবস্থান নেয়। শুরু হয় তুমুল যুদ্ধ। এক পর্যায়ে হেলিকপ্টারে করে দুবড়ির হাওরে (বর্তমান উপশহর) মিত্রবাহিনীর সৈন্যরা নামে। এক পর্যায়ে চারদিকে ঘিরে ফেলা হয় হানাদারবাহিনীকে।

এর আগে ১৪ ডিসেম্বর সন্ধ্যায় মুক্তিযোদ্ধারা বীরের মতো সিলেট শহরে আসতে শুরু করে। অন্যদিকে শহর থেকে পালাতে শুরু করে পাকিস্তানি বাহিনীর দোসর আলবদর, রাজাকার, আল-শাসম বাহিনীর সদস্যরা। ১৫ ডিসেম্বর সকালে মুক্ত হয় সিলেট। রাত পোহানোর সাথে সাথেই শহরজুড়ে উত্তেজনা। পরে দেওয়ান ফরিদ গাজী আনুষ্ঠানিকভাবে ‘সিলেট মুক্ত’ ঘোষণা দেন।

পরদিন ১৬ ডিসেম্বর বিপুলসংখ্যক জনতার উপস্থিতিতে সিলেট কালেক্টরেট চত্ত্বরে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করে স্বাধীন বাংলাদেশের পক্ষে ডিসি ও এসপিকে প্রশাসনিক দায়িত্ব অর্পণ করা হয়। জাতীয় পতাকা উত্তোলনের পর দেওয়ান ফরিদ গাজী উপস্থিত রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও জনতার উদ্দেশ্যে স্বাধীন বাংলাদেশ গড়তে ও সুশাসন প্রতিষ্ঠার জন্য আহ্বান জানান।