আজ যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে মেসি

লিওনেল মেসি মাঠে নেমে রেকর্ড গড়বেন, এটা যেন অবশ্যম্ভাবী। এই যেমন আজ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামলে অনেকগুলো রেকর্ড নিশ্চিতভাবেই ভাঙবেন মেসি। আর গোল পেলে আর্জেন্টাইন কিংবদন্তি গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছাড়িয়ে যাবেন।

বিশ্বকাপে মিরোস্লাভ ক্লোসার সমান ২৪টি করে ম্যাচ খেলেছেন লিওনেল মেসি। ক্লোসা ও মেসি বর্তমানে বিশ্বকাপে দ্বিতীয় সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড ভাগ করে রেখেছেন। ক্রোয়াটদের বিপক্ষে মাঠ নামলে ক্লোসাকে ছাড়িয়ে লোথার ম্যাথিউসের পাশে বসবেন লিওনেল। তখন ম্যাথিউসের সঙ্গে যৌথভাবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়বেন। ফাইনাল কিংবা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নামলেই মেসি গড়বেন বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড।

মেক্সিকোর রাফা মার্কোজকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ আছে লিওনেল মেসির সামনে। দুইজনই বিশ্বকাপে ১৮টি করে ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। ক্রোয়াটদের বিপক্ষে অধিনায়কের আর্মব্যান্ড পরে মাঠে নামার সঙ্গে সঙ্গেই ভাঙবেন মার্কোজের রেকর্ড।

ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনা অধিনায়ক ২,১০৪ মিনিট সময় মাঠে খেলেছেন। তার চেয়ে বেশি সময় মাঠে থাকার রেকর্ড আছে পাওলো মালদিনির। বিশ্বকাপে তিনি খেলেছেন ২,২১৭ মিনিট। সেমিফাইনাল ও পরের ম্যাচে মেসি ১১৩ মিনিট মাঠে থাকলেই ভেঙে ফেলতে পারবেন এই রেকর্ড।

এছাড়া বিশ্বকাপে খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের দ্বারপ্রান্তে আছেন লিওনেল মেসি। জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা সবচেয়ে বেশি ১৭ ম্যাচ জিতেছেন। মেসি এখন পর্যন্ত জিতেছেন ১৫ ম্যাচ। বিশ্বকাপ জিতলে ক্লোসার পাশে বসবেন লিওনেল মেসি।

একটি গোল করলেও নতুন রেকর্ড হবে মেসির। বিশ্বকাপে এখন পর্যন্ত ১০ করেছেন লিওনেল মেসি। তার সমান ১০টি গোল করে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের মালিক গ্যাব্রিয়েল বাতিস্তুতা। একটি গোল করলেই ‘বাতিগোল’-কে টপকে এককভাবে শীর্ষে উঠে যাবেন মেসি।