আজ থেকে মিলছে ১০ দিন আগের ট্রেনের টিকিট

আজ শনিবার (১ এপ্রিল) থেকে যাত্রার ১০ দিন আগেই আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট সংগ্রহ করা যাচ্ছে। আগে যাত্রার চার দিন আগে অগ্রিম টিকিট কেনা যেত।

অন্যদিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামী ৭ এপ্রিল থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। ওইদিন মিলবে ১৭ এপ্রিলের টিকিট। এভাবে ১৮ এপ্রিলের টিকিট ৮ এপ্রিল, ১৯ এপ্রিলের টিকিট ৯ এপ্রিল, ২০ এপ্রিলের টিকিট ১০ এপ্রিল, ২১ এপ্রিলের টিকিট ১১ এপ্রিল পাওয়া যাবে। ফিরতি টিকিট বিক্রি শুরু ১৫ এপ্রিল থেকে। এদিন দেওয়া হবে ২৫ এপ্রিলের ফিরতি টিকিট। পর্যায়ক্রমে ২০ এপ্রিল পর্যন্ত দেওয়া হবে ৩০ এপ্রিলের টিকিট। এ কারণে ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।

এবারের ঈদযাত্রার ট্রেনের শতভাগ টিকিট অনলাইনে বিক্রির সিদ্ধান্ত হয়েছে। এজন্য দ্রুত যাত্রীদের রেজিস্ট্রেশন করতে রেলওয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। ঈদ উপলক্ষে আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট শুধু অনলাইন/মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রি হবে। টিকিট ক্রয়ে রেলওয়ে টিকেটিং ওয়েব পোর্টাল, ‘রেল সেবা’ অ্যাপ বা যে কোনো মোবাইল থেকে এসএমএস করার মাধ্যমে এনআইডি/পাসপোর্ট/জন্মনিবন্ধন যাচাই পূর্বক রেজিস্ট্রেশন করতে হবে। ঈদ উপলক্ষে ঢাকা থেকে প্রতিদিন ২৫ হাজার ৭৭৮টি টিকিট অনলাইনে বিক্রি হবে। জয়দেবপুর থেকে তিনটি স্পেশাল ট্রেনের তিন হাজারসহ প্রতিদিন মোট বিক্রি হবে ২৮ হাজার ৭৭৮টি টিকিট।