আজ গণমানুষের কবি দিলওয়ারের জন্মদিন

আজ ১ জানুয়ারি একুশে পদকপ্রাপ্ত গণমানুষের কবি দিলওয়ারের ৮৬তম জন্মদিন। ১৯৩৭ সালে সিলেটের সুরমা নদীর তীরের ভার্থখলায় তিনি জন্মগ্রহণ করেন। ২০১৩ সালের ১০ অক্টোবর নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

কবি দিলওয়ারের জন্মদিন উদযাপন উপলক্ষে কবি দিলওয়ার পরিষদ ছাড়াও আজ বিভিন্ন সংগঠন এবং পরিবারের উদ্যোগে পৃথকভাবে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, আলোচনা সভা, কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠান পালন করা হচ্ছে। এ ছাড়া দক্ষিণ সুরমা সাহিত্য পরিষদের উদ্যোগে ক্বিন ব্রিজের সামন থেকে র‌্যালি করা হয়েছে।

সংগ্রামী জীবনের অধিকারী কবি দিলওয়ার গ্রিক, রোম থেকে শুরু করে পুরাণকে তৃতীয় দৃষ্টির আলোকে প্রকাশ করেছেন তার কবিতায়। পরোক্ষভাবে গণমানুষের কথা তুলে ধরেছেণ। তার প্রথম কাব্যগ্রন্থ ‘জিজ্ঞাসা’ প্রকাশিত হয় ১৯৫৩ সালে। সমানতালে লিখেছেন কবিতা, ছড়া ও প্রবন্ধ। এক সময় সাংবাদিকতাও করেন। দৈনিক সংবাদের সহকারি সম্পাদক ছিলেন দিলওয়ার।

প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে ‘ঐক্যতান’, ‘পূবাল হাওয়া, ‘উদ্ভিন্ন উল্লাস, ‘বাংলা তোমার আমার’, ‘রক্তে আমার অনাদি অস্থি’, ‘বাংলাদেশ জন্ম না নিলে’ ইত্যাদি। ১৯৮১ সালে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৮১ সালে বাংলা একাডেমি ফেলোশিপ ও ২০০৮ সালে একুশে পদক পান দিলওয়ার। এছাড়া সিলেটেও একাধিক পুরস্কার লাভ করেন। তার কবিতা ‘রক্তে আমার অনাদি অস্থি’ ২০১৪ সালে উচ্চ মাধ্যমিকের পাঠ্যপুস্তকে স্থান পেয়েছে।