আগামী বৃহস্পতিবার শাবিতে জাতীয় ছাত্রদলের কাউন্সিল সভা

আগামী ২২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) জাতীয় ছাত্রদল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার ১৬তম কাউন্সিল সভা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে মঙ্গলবার দুপুর ১টায় ক্যাম্পাসে একটি প্রচার মিছিল করেছে সংগঠনটির নেতাকর্মীরা।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে শুরু হয়ে গোলচত্বরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে জাতীয় ছাত্রদলের শাবিপ্রবি শাখার সভাপতি দ্বীনবন্ধু সরকার সৌরভের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক উসমান গনির সঞ্চালনায় বক্তব্য দেন প্রচার সম্পাদক মিলন বিশ্বাস ও সহ-সভাপতি রুপেল চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, ‘শিক্ষা মানুষের মৌলিক অধিকার। কিন্তু শিক্ষাকে পণ্যে পরিণত করে ফেলা হয়েছে। ‘টাকা যার, শিক্ষা তার’ এই নীতি বাস্তবায়িত করে চলছে।  ইংরেজ আমলের লর্ড মেকলে শিক্ষানীতিতে ছিলো, রক্ত-মাংসে ভারতীয় ও মননে মগজে হবে ইংরেজ। সেই শিক্ষানীতি আমাদের দেশেও বিদ্যমান। তাই ঐক্যবদ্ধ সংগ্রামের মাধ্যমে শিক্ষার বাণিজ্যিকীকরণের নীতির বিরুদ্ধে এবং গণমুখী বিজ্ঞানভিত্তিক ও সর্বজনীন শিক্ষা ব্যবস্থার দাবীতে ঐক্যবদ্ধ সংগ্রাম করতে হবে। শিক্ষার সংগ্রামকে সমাজ পরিবর্তনের লড়াইয়ের সাথে অঙ্গীভূত করে জাতীয় গণতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করতে হবে। তবেই আমাদের মুক্তি আসবে।’

বক্তারা আরো বলেন, ‘গত ১৫ সেপ্টেম্বর শাবিপ্রবির আবাসিক হলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ছাত্র জুয়েল চাকমা সন্ত্রাসী হামলার শিকার হন। এই ঘটনায় জাতীয় ছাত্রদল তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে এবং আগামীতে যদি এ ধরনের সন্ত্রাসী হামলার পুনরাবৃত্তি ঘটলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।’

এসময় আরো উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক শিবানন্দ হাজং, দপ্তর সম্পাদক রাকেশ চন্দ্র দাস, পাঠচক্র সম্পাদক ওয়াসিম, সদস্য সজীব, তুহিন এবং এমং সাই।