আগামী এক মাসের মধ্যে আসছে রাজাকারের তালিকা

শীঘ্রই আসছে ১৯৭১ সালে পাকিস্তানের পক্ষে অস্ত্র ধরা রাজাকারের তালিকা। আগামী এক মাসের মধ্যে এই তালিকা তৈরি হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তিনি বলেছেন, মুক্তিযুদ্ধবিরোধীদের তালিকা তৈরীর আইনগত কোনো ভিত্তি ছিল না। কিন্তু সংসদে তালিকা তৈরির আইন পাস হয়েছে। এখন নীতিমালা তৈরি করা হচ্ছে, কী কী ভাবে এ তালিকা করা হবে।’

রোববার (০২ অক্টোবর) গোপালগঞ্জে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘নীতিমালা তৈরি হবার পর তালিকা প্রস্তুত করার জন্য সংসদীয় কমিটির সভাপতি শাহজাহান খানকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। আর এ তালিকা তৈরির করতে আরও এক মাসের মতো সময় লাগবে।’

এর আগে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মন্ত্রী। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করেন।

এ সময় জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ইলিয়াস হোসেন, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলামসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।